আজ ২০ জানুয়ারি ৬৯’ এর গণ অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ দিবস

২০ জানুয়ারি ২০১৯, ১০:৫৭ এএম | আপডেট: ১৮ এপ্রিল ২০২৪, ০২:১৩ এএম


আজ ২০ জানুয়ারি ৬৯’ এর গণ অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ দিবস

নিজস্ব প্রতিবেদক
আজ ২০ জানুয়ারি ৬৯’ এর গণ অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ দিবস। এদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি স্মরণীয় দিন। ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের প্রথম শহীদ আসাদুজ্জামানের ৫০তম শাহাদৎ বার্ষিকী।
৬৯-এর এদিনে তৎকালীন স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে ঢাকা ছাত্র সংগ্রাম পরিষদের হরতাল চলাকালে পাকিস্তান পুলিশ এবং ইপিআর বাহিনীর বুলেটের আঘাতে নিহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসাদুজ্জামান আসাদ। তার মৃত্যুতে ’৬৯-এর গণআন্দোলন চূড়ান্ত রূপ নেয়। সারা বাংলায় ছড়িয়ে পড়ে একটি জনপ্রিয় সেøাগান ‘আসাদের মন্ত্র, জনগণতন্ত্র’। পাকিস্তানি দখলদারিত্ব থেকে জাতিকে মুক্ত করা এবং শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা ছিল আসাদের স্বপ্ন। গণঅভ্যুত্থানের মহান জাগরণ স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য এক উর্বর ক্ষেত্র তৈরি করে এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।
শোষণ বঞ্চনা আর দুঃশাসনের শৃঙ্খল হতে দেশকে মুক্ত করার এক লৌহকঠিন শপথ গ্রহণের দিন ২০ জানুয়ারি। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন প্রতি বছর নানা কর্মসূচি পালন করে। দিবসটি উপলক্ষে আসাদের গ্রামের বাড়ি নরসিংদী জেলার শিবপুরে ধানুয়ায় শহীদ সমাধিতে শ্রদ্ধা জানাবে স্থানীয় সংগঠন ও কিছু প্রতিষ্ঠান।
শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুর থানার ধানুয়া গ্রামে। বাবার নাম আলহাজ মোহাম্মদ আবু তাহের। তিনি ১৯৬০ সালে মেট্রিক এবং ১৯৬৩ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ইতিহাসে সম্মানসহ এমএ পাস করেন। পরে সিটি ল’ কলেজে এলএলবিতে ভর্তি হন এবং ল’র ছাত্রাবস্থায় তিনি শহীদ হন।
শহীদ আসাদ ফাউন্ডেশনের সভাপতি ও শহীদ আসাদের ছোট ভাই ডা. এ, এম নূরুজ্জামান নূর বলেন, পরবর্তী প্রজন্মকে জানাতে শহীদ আসাদ সম্পর্কে পাঠ্যপুস্তকে অর্ন্তভুক্ত হওয়া প্রয়োজন। শহীদ আসাদের প্রতিষ্ঠিত সরকারি শহীদ আসাদ কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবী জানাচ্ছি এবং নরসিংদী সদরের সাহেপ্রতাবে অবস্থিত আমাদের পারিবারিক মালিকানাধীন ৭ বিঘা জমিতে শহীদ আসাদের নামে একটি কারিগরি বিশ্ববিদ্যালয় করতে সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি।

 


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও