বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই

১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:২৮ পিএম | আপডেট: ১১ এপ্রিল ২০২৪, ১২:০৩ এএম


বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই

কথাসাহিত্যিক রণজিৎ সরকার। তিনি নিজের নামটা পত্রিকার পাতায় ছাপার অরে দেখার লোভেই ছোটবেলা থেকে লেখালেখি শুরু করেন। লেখালেখির নেশা থেকেই পেশা হিসেবে নিয়েছেন সাংবাদিকতা। একটি জাতীয় দৈনিকে সম্পাদকীয় বিভাগে কর্মরত আছেন। নিয়মিত লিখছেন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ছোটকাগজ, অনলাইনে। প্রতি বছর ধারাবাহিকতায় বইমেলায় প্রকাশিত হচ্ছে তার বই। বইয়ের সংখ্যা গল্প- উপন্যাস মিলিয়ে ৪২ টি। এবার বইমেলায় তার ছয়টি বই প্রকাশ হয়েছে। ছয়টি বইয়ের বিষয় ভিন্ন ভিন্ন।

গল্পে গল্পে বর্ণমাল :
অধ্যয়ন থেকে এসেছে পঞ্চশ বর্ণ দিয়ে পঞ্চশটি গল্প। গল্পগুলোতে ইতিহাস-ঐতিহ্য বিষয় অন্তভুক্ত করা হয়েছে। বইটির নাম ‘গল্পে গল্পে বর্ণমাল’। গল্পগুলো পড়লে শিশু-কিশোররা বর্ণমালা ও অলংকরণ দেখে অনেক কিছু জানতে পারবে। বইটি মেলায় পাওয়া যাচ্ছে মেলায় তাম্রলিপির ১৪ নং প্যাভিলিয়নে। বইটির মূল্য ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। অলংকরণ করেছেন শাহীনুর আলম শাহীন।

প্রেম জ্বলে ডুবে যাই :
বেহুলাবাংলা থেকে এসেছে বড়দের গল্পের বই। বইটির নাম ‘প্রেম জ্বলে ডুবে যাই’ বইটিতে ১২ টি গল্প রয়েছে। কয়েকটি গল্প প্রেমের রয়েছে। এ ছাড়াও মুক্তিযুদ্ধ, সামাজিক ও পারিবারিক জীবনের বাস্তবতা নিয়ে গল্পগুলো লেখা হয়েছে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় বেহুলাবাংলা ১২৩-১২৩ নম্বর স্টলে । বইটির মূল্য ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন আল নোমান।

পরির সাথে দেশ ঘুরি :
বাবুই থেকে এসেছে ‘পরির সাথে দেশ ঘুরি’। বইটি রঙিন। বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত জায়গাগুলো গল্পে গল্পে বর্ণনা করা হয়েছে। শিশু কিশোররা পড়লে তারা দেশের জায়গাগুলো সম্পর্কে জানতে পারবে। কৌতুহল জাগবে জায়গাগুলো দেখার। বইটি মেলায় পাওয়া যাবে শিশু চত্বরের বাবুই-এর ৬৪৫ নম্বর স্টলে। বইটির মূল্য ২৫০ টাকা। প্রচ্ছদ ও অংলকরণ করেছেন নাজমুল মাসুম।

ছোটদের জানা-অজানা প্রিয় বাংলাদেশ :
জ্ঞানজ্যোতি প্রকাশনী থেকে এসেছে শিশু-কিশোরদের বাংলাদেশ সম্পর্ক। বইটি নাম ‘ছোটদের জানা-অজানা প্রিয় বাংলাদেশ’। বইটিতে বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে ছয়টি গল্প রয়েছে। মেলায় বইটি পাওয়া যাবে রিয়া প্রকাশনীর স্টলে। স্টল নং ৫৮৮। মূল্য ১৫০ টাকা। রঙিন বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। অংলকরণ করেছেন শাহীনুর আলম শাহীন।

কাসের ফার্স্ট বয় লাস্ট বয় :
মনন প্রকাশ থেকে এসেছে শিশু-কিশোরদের শিক্ষামূলক গল্পের বই কাসের ‘ফার্স্ট বয় লাস্ট বয়’। বইটি দশটি গল্প রয়েছে। মেলায় পাওয়া যাবে মনন প্রকাশনের ১৩৪-১৩৫ স্টলে । মূল্য ১৩০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি অংলকরণ করেছেন শাহীনুর আলম শাহীন। মূল্য ১৩০ টাকা।

দিয়ার বন্ধু টিয়া :
টাঙ্গন প্রকাশ থেকে এসেছে শিশু-কিশোরদের গল্পের বই। বইটির নাম ‘দিয়ার বন্ধু টিয়া’। বইটিতে একটি গল্পে রয়েছে। মজার গল্প। মেলায় পাওয়া যাবে ৩৯০ নম্বর স্টলে। মূল্য ১২০ টাকা। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শাহীনুর আলম শাহীন।
এ ছাড়া রণজিৎ সরকারের পূর্বে প্রকাশিত বইগুলো পাওয়া যাচ্ছে মেলাতে। যারা ঘরে বসে বই সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকমে ১৬২৯৭ যোগাযোগ করতে পারেন।

 


বিভাগ : শিক্ষা


এই বিভাগের আরও