বঙ্গবাজারকে ১০ বার ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল: ফায়ার সার্ভিসের মহাপরিচালক

০৪ এপ্রিল ২০২৩, ০৪:৪১ পিএম | আপডেট: ১০ জুন ২০২৪, ০৮:৫৩ এএম


বঙ্গবাজারকে ১০ বার ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল: ফায়ার সার্ভিসের মহাপরিচালক

টাইমস ডেস্ক:

বঙ্গবাজারকে ১০ বার ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও বাজার কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন। মঙ্গলবার দুপুর একটার দিকে আগুনের বিষয়ে সর্বশেষ জানাতে ব্রিফিংয়ে গণমাধ্যমকে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, ২০১৯ সালে বঙ্গবাজার ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়, অন্তত ১০ বার ব্যবসায়ীদের চিঠিও দেয়া হয়েছে, নোটিশও দেওয়া হয়েছে। এমনকি মার্কেটের সামনে ব্যানার টানানো হয়েছে। কিন্তু আদৌও কোনো কাজে আসেনি। কেউ আমলে নিয়ে ব্যবস্থা গ্রহণ করেনি।

ভয়াবহ আগুনের কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমান এখনও জানা যায়নি। ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে পরবর্তীতে ৫ সদস্যর তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন।

তিনি জানান, আপাতত আগুন নিয়ন্ত্রণে রয়েছে তবে তা পুরোপুরো এখনো নিয়ন্ত্রণে আসেনি। সম্পূর্ণ নির্বাপনে আরো কিছুটা সময় লাগবে।


আগুন নিয়ন্ত্রণ করতে সময় লাগার কারণ হিসেবে মহাপরিচালক বলেন, আগুন নিয়ন্ত্রণে কাজ করতে বেশি সময় লেগেছে একমাত্র উৎসুক জনতার কারণে। তাদের কারণে ঠিক মতো যাতায়াত করা যায়নি।

ফায়ার সার্ভিসের প্রধান কার্যালয়ে বিক্ষুব্ধ জনতার হামলার বিষয়ে তিনি জানান, এটা খুবই দু:খজনক। ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীরা জনগণের জন্য কাজ করে। আপনাদের জন্য জীবন দিচ্ছে। গত এক বছরে আগুন নিয়ন্ত্রণে কাজ করতে গিয়ে ১৩ জন কর্মী শহীদ হয়েছেন। ২৯ জন আহত হয়েছেন।

আজকের অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৮ জন ফায়ার সার্ভিসের কর্মী আহত হয়েছেন। যাদের মধ্যে ২ জনের অবস্থা খুবই আশঙ্কাজনক রয়েছে বলে জানিয়েছেন মহাপরিচালক।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও