বাংলাদেশ এমডিজি বাস্তবায়নে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে: প্রধানমন্ত্রী

২২ জুন ২০২১, ০৭:৩৮ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ এএম


বাংলাদেশ এমডিজি বাস্তবায়নে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে: প্রধানমন্ত্রী
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশ অগ্রগামী ছিল এবং যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনেও বাংলাদেশ সেই পথে এগিয়ে চলেছে। মঙ্গলবার (২২ জুন) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর সভায় যোগ দিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এমডিজি বাস্তবায়নে কিন্তু বাংলাদেশ অনেক অগ্রগামী ছিল এবং সেখানে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। এসডিজির ক্ষেত্রেও আমরা একই পথে এগিয়ে যাচ্ছি। আমাদের সুষ্ঠু পরিকল্পনা, সুনির্দিষ্ট দিক দর্শন আছে এবং আমরা সেই পরিকল্পিনা অনুযায়ী এগোচ্ছি বলেই এটা অর্জন সম্ভব।

দেশ যা কিছু অর্জন করেছে তা সম্মিলিতভাবে কাজ করার কারণেই হয়েছে জানিয়ে সরকার প্রধান বলেন, সব থেকে ভালো লাগে, যখন দেখি সরকার কোনও সিদ্ধান্ত গ্রহণ করছে আর তা বাস্তবায়নে সামরিক-অসামরিক কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, দলীয় নেতাকর্মীসহ দেশের জনগণ এগিয়ে আসে।

অনেক সমস্যা মোকাবিলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবিলা করতে হয়েছে। সেগুলো অতিক্রম করেও বাংলাদেশ কিন্তু এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে।

এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সুপরিকল্পিতভাবে পদক্ষেপ নিয়েছে এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এগুলো গ্রহণ করা হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যে ঘোষণাপত্র, গঠনতন্ত্র এবং নির্বাচনি ইশতেহার সেখানেও কিন্তু দেশের উন্নয়নের দিকে চিন্তা করেই বিভিন্ন পদক্ষেপের কথা আমরা ঘোষণা করেছি। আমরা সেভাবেই সরকার গঠন করার পর থেকে কার্যকর পদক্ষেপ নিচ্ছি।

তিনি বলেন, এর ফলে আজকে এসডিজি বাস্তবায়নে বিশ্বের তিনটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম অবস্থানে আছে। এটা আমাদের জন্য বড় অর্জন। কেননা করোনাভাইরাসের কারণে যখন সারাবিশ্বের অর্থনীতি স্থবির, সেই সময় কিন্তু একদিকে করোনাভাইরাস মোকাবেলা করা, মানুষকে সুরক্ষিত করা; অপরদিকে অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল রাখা চ্যালেঞ্জিং ছিল।

সবাই জীবনের ঝুঁকি নিয়ে দক্ষতার সঙ্গে কাজ করেছেন বলে এই অর্জন সম্ভব হয়েছে উল্লেখ করে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। তিনি বলেন, তবে সামনে আমাদের আরও অনেক দূর যেতে হবে।

অনুষ্ঠানে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ঝড়-ঝাপটা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, প্রাকতিক দুর্যোগ যতই আসুক না কেন বাংলাদেশের জনগণ তা মোকাবিলা করতে পারে। আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটা শিখিয়ে দিয়ে গেছেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রকাশিত স্মারকগ্রন্থ ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’ এর মোড়ক উন্মোচন করেন।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও