আমাদের মানব সম্পদকে দক্ষ, স্মার্ট ও উন্নত করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

১১ আগস্ট ২০২৩, ০৯:১৭ পিএম | আপডেট: ২০ জুন ২০২৪, ০৯:৪৯ পিএম


আমাদের মানব সম্পদকে দক্ষ, স্মার্ট ও উন্নত করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, যে কোন জাতির ভাগ্য উন্নয়নের জন্য সে জাতির নিজস্ব মানুষকে কাজ করতে হয়। পৃথিবীর ইতিহাসে আজ পর্যন্ত এমন একটি উদাহরণ খুঁজে পাওয়া যাবে না যেখানে বাইরের কোন শক্তি এসে কোন জাতিকে উন্নত করে দিয়েছে। মানুষই পারে অসম্ভবকে সম্ভব করতে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন তা বাস্তবায়ন করতে হলে আমাদের মানব সম্পদকে দক্ষ, স্মার্ট ও উন্নত করতে হবে তাহলেই সম্ভব উন্নত বাংলাদেশের স্বপ্ন পূরণ করা।

মন্ত্রী আজ শুক্রবার লাকসাম পৌরসভার বঙ্গবন্ধু পৌর অডিটোরিয়ামে লাকসাম উপজেলার ১নং বাকই দক্ষিণ ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত ইউনিয়ন হিসেবে ঘোষণা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যদান কালে এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান, ওয়ার্ল্ড ভীশন বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর সুরেশ বার্টলার এবং এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান।

মন্ত্রী এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন ধাপ বিস্তারিতভাবে উল্লেখ করে বলেন, খাদ্য ঘাটতি, বিদ্যুৎ ঘাটতি ও নিরক্ষরতার বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, শতভাগ বিদ্যুতায়ন এবং শিক্ষাক্ষেত্র সামনের দিকে এগিয়ে চলেছে। যার ফলশ্রুতিতে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে গৌরবের সাথে নিজেদের অবস্থান তুলে ধরতে পেরেছে। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের কাতারে শামিল হওয়া। সেই লক্ষ্যমাত্রা অর্জন করতে গেলে সমাজ হতে বাল্যবিবাহ ও নিরক্ষরতার মত অভিশাপগুলো সম্পূর্ণ দূর করতে হবে।

স্থানীয় সরকার মন্ত্রী লাকসাম উপজেলার ১নং বাকই দক্ষিণ ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত ইউনিয়ন হিসেবে ঘোষণা করার সাফল্যের জন্য সরকারি বেসরকারি উদ্যোগ বিশেষ করে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কার্যক্রমকে অভিনন্দন জানান। এ সময় তিনি আশা প্রকাশ করেন শীঘ্রই লাকসাম এবং মনোহরগঞ্জ বাল্যবিবাহ ও নিরক্ষরতার অভিশাপ থেকে সম্পূর্ণ মুক্ত হবে। সেজন্য সরকারি বেসরকারি বিভিন্ন পর্যায়ে ঐক্যবদ্ধ প্রচেষ্টা নেওয়ার আহ্বান জানান মোঃ তাজুল ইসলাম।

মন্ত্রী এ সময় বিএনপি'র চলমান আন্দোলনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন রেখে বলেন, বাংলাদেশের উন্নয়নের বিরুদ্ধে আন্দোলন করছে বিএনপি। যে তত্ত্বাবধায়ক ব্যবস্থাকে নিজদের স্বার্থে ব্যবহার করতে গিয়ে প্রশ্নবিদ্ধ এবং কলুষিত করেছিল বিএনপি, সেই ব্যবস্থায় বাংলাদেশের মানুষ আর কখনো ফেরত যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী যুবসমাজকে টেকনোলজিক্যাল জ্ঞান আহরণের উপর গুরুত্ব দিতে আহ্বান জানিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ফলে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করে মোবাইলের মাধ্যমেই যুবসমাজ এখন অনেক কিছু শিখতে পারে। শুধু আগ্রহ ও উদ্যম থাকলে বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে এখন বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা অর্জন করা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার জন্য সুযোগের দ্বার উন্মুক্ত করে দিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, সকল প্রতিবন্ধকতা পার হয়ে বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশে পরিণত হবে ।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও