১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

১৫ ডিসেম্বর ২০১৯, ০৩:১০ পিএম | আপডেট: ১১ আগস্ট ২০২০, ০২:০৯ এএম


১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের তালিকা প্রকাশ করেছেন। এতে ১০ হাজার ৭৮৯ রাজাকারের নাম স্থান পেয়েছে। এ সময় তিনি বীর মুক্তিযোদ্ধাদের সংখ্যাও প্রকাশ করেছেন। রবিবার (১৫ ডিসেম্বর) সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনের ৬ তলায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তালিকা প্রকাশ করেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বলেন, রাজাকার, আল-বদর ও আল-শামসসহ বেসরকারি স্বাধীনতাবিরোধী সশস্ত্র বাহিনীগুলোর সঙ্গে সংশ্লিষ্টদের তালিকা এখানে রাখা হয়েছে। মূলত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মামলার রেকর্ড থেকে এই নামগুলো সংগ্রহ করা হয়েছে। এতে নতুন কোনো নাম সংযুক্ত নেই। পরবর্তীতে বিভিন্ন সময়ে গেজেটে প্রকাশিত, ডিসিদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ও অন্যান্য তথ্য বিবেচনায় এনে আরেকটি তালিকা প্রকাশ করা হবে আগামী ২৬ মার্চ। সেটি দ্বিতীয় পর্যায়ের তালিকা।

রাজাকারদের তালিকা প্রকাশের উদ্দেশ্য সম্পর্কে মন্ত্রী বলেন, স্বাধীনতার সময় এদের ভূমিকা সম্পর্কে জাতিকে জানানোই এ তালিকা প্রকাশে মূল উদ্দেশ্য। এদের বিচারের ভার সরকারের নয়। তবে কেউ যদি স্বতঃপ্রণোদিত হয়ে তাদের বিরুদ্ধে মামলা করেন তবে ট্রাইব্যুনালের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।

মহান বিজয় দিবসের প্রাক্কালে এ তালিকা প্রকাশ করেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সংবাদ সম্মেলনে তিনি জানান, ওয়েবসাইটে তালিকাটি প্রকাশ করা হবে। বর্তমানে শুধু রাজাকারদের নাম ও ঠিকানা প্রকাশ করা হচ্ছে। তারা কে কোন পেশায় রয়েছে তার বর্তমান তথ্য সরকারের কাছে নেই। তবে তা সংগ্রহ করা হবে।

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, প্রকৃত মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ১০ হাজারের বেশি নয়। মুক্তিযোদ্ধাদের তালিকা সম্পর্কে মন্ত্রী বলেন, নানা জটিলতার কারণে তাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা সম্ভব হলো না। তবে আগামী ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

যাদের নাম রয়েছে রাজাকারের তালিকায় (পূর্ণাঙ্গ তালিকা)

https://drive.google.com/file/d/118V5WflDjevDQZPqDSbARZ1jH5ZXcrif/preview


বিভাগ : বাংলাদেশ