কাপড়ের রংয়ে তৈরি হচ্ছে শিশুদের জুস ও চকলেট!

২১ মে ২০১৯, ০৯:০৬ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪০ এএম


কাপড়ের রংয়ে তৈরি হচ্ছে শিশুদের জুস ও চকলেট!

নিজস্ব প্রতিবেদক:

জুস, চকলেট, ললিপপসহ বিভিন্ন শিশুখাদ্য ক্ষতিকর রাসায়নিক দিয়ে তৈরির অভিযোগে দুইটি প্রতিষ্ঠানকে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে রহমত ফুডকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। আদালত ওই কারখানাটিকে সিলগালা করেছেন। এসময় ধ্বংস করা হয়েছে বিপুল পরিমাণ ভেজাল শিশু খাদ্য। একই অভিযোগে ইউকো ফুড প্রডাক্টস কে জরিমানা করা হয়েছে ২০ লাখ টাকা।

মঙ্গলবার (২১ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত কেরানীগঞ্জের এই প্রতিষ্ঠান দুটিতে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের বলেন, প্রতিষ্ঠান দুটি  শিশুদের জন্য চকলেট, জুস, ড্রিংকস, ললিপপ তৈরি করত। সেখানে অভিযানে গিয়ে দেখা গেছে ভেজাল ও নকল জুস তৈরি করা হচ্ছে। তাছাড়া নোংরা স্যাঁতস্যাঁতে পরিবেশে তৈরি হয় ফলের জুস। এতে ব্যবহার করা হচ্ছিলো কাপড়ের রঙ, সাইট্রিক এসিড ও সোডা।

কোমলমতি শিশুদের জন্য আকর্ষণীয় মোড়কে জুস, ড্রিংকস, চাটনি তৈরি করে বাজারজাত করতো প্রতিষ্ঠান দুটি। এসব অভিযোগে রহমত ফুড কারখানাটি সিলগালা করে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই অভিযোগ পাওয়া গেছে ইউকো ফুড প্রডাক্টস এর কারখানায়। সেখানে বাচ্চাদের লিচিতে সম্পূর্ণ কেমিকেল ব্যবহার করা হচ্ছিলো। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এসব অভিযোগে প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।


বিভাগ : বাংলাদেশ