ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর চিন্তা-ভাবনা করছে সরকার: ওবায়দুল কাদের

০১ মে ২০২১, ০৮:০২ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ০১:১৮ পিএম


ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর চিন্তা-ভাবনা করছে সরকার: ওবায়দুল কাদের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

লকডাউনের পর জনস্বার্থ বিবেচনায় ঈদকে সামনে রেখে সরকার গণপরিবহন চালুর বিষয়ে চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ শনিবার (১ মে) সকালে নিজ বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, সরকার ঈদ ও রমজানের কথা বিবেচনা করে এবং শ্রমজীবী মানুষ যারা দোকান, শপিংমলে কাজ করেন, তাদের কথা চিন্তা করে ইতোমধ্যেই লকডাউন শিথিল করা করেছে। সে সময় আন্দোলন-বিক্ষোভে না গিয়ে পরিবহন মালিক-শ্রমিকদের ধৈর্য ধরার আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক শ্রমিক দিবস প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, শ্রমিকদের লড়াই, সংহতি, দৃঢ়তা ও রক্তের বিনিময়ে ছিনিয়ে আনা অর্জিত বিজয় দিবসই মে দিবস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগেই বাংলাদেশ ১৯৭২ সালের ২২ জুন আন্তর্জাতিক শ্রম সংস্থার সদস্যপদ লাভ করে জানিয়ে তিনি বলেন, একই দিনে বাংলাদেশ আইএলওর ২৯টি কনভেনশন অনুসমর্থন করে, যা ছিল একটি বিরল ঘটনা।

তিনি বলেন, শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালে ২৭ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সরকার প্রথম শ্রমনীতি ঘোষণা করেন, যেখানে মালিক শ্রমিক সম্পর্ক উন্নয়ন, শিল্পের শান্তি ও উৎপাদনশীলতা বাড়ানো, শ্রমজীবী মানুষের স্বার্থ সুরক্ষা ও কল্যাণের প্রতি জোর দেওয়া হয়।

জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও মেহনতি মানুষের অধিকার রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা সরকার শ্রমিক বান্ধব সরকার, শেখ হাসিনা সরকারের চেষ্টায় শিশুশ্রম নিষিদ্ধ ও শ্রম আইন বাস্তবায়ন থেকে শুরু করে পোশাক শ্রমিকদের বেতন বাড়ানো এবং কৃষি-শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করার ব্যবস্থা করা হয়েছে।

ঈদের আগেই বিভিন্ন কলকারখানায় কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

বিএনপি করোনা নিয়ে যতই অপপ্রচার করুক, তা জনগণ বিশ্বাস করে না এবং সাড়া দেয় না জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনার মানবিক নেতৃত্বের প্রতি জনগণের আস্থা অবিচল। আর জনগণের প্রতি সুদৃঢ় কমিটমেন্ট থেকেই সরকার সংক্রমণ রোধ ও চিকিৎসায় সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। করোনাকে পুঁজি করে যারা অপপ্রচারের বাণিজ্য করছে, তারাই প্রকারান্তরে নানা অনিয়মের প্রশ্রয়দাতা, বলেন তিনি।


বিভাগ : বাংলাদেশ