দেশের অব্যাহত উন্নয়নের গতিধারা যেন থেমে না যায়: প্রধানমন্ত্রী

০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৩২ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫২ পিএম


দেশের অব্যাহত উন্নয়নের গতিধারা যেন থেমে না যায়: প্রধানমন্ত্রী
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদক:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৩ বছর দেশে গণতন্ত্রের ধারা অব্যহত রয়েছে, যার ফলে উন্নয়ন হচ্ছে। উন্নয়নের এই গতিধারা যেন থেমে না যায় সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। নির্বাচিত জনপ্রতিনিধিদের জনগণের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (৯ ফেব্রুয়ারি) সকালে গণভবন প্রান্ত থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র সেলিনা হায়াত আইভীকে শপথ বাক্য পাঠ করানোর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

মেয়রের শপথের পর নবনির্বাচিত কাউন্সিলদের শপথবাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ডা. সেলিনা হায়াৎ আইভী তৃতীয়বারের মতো নাসিকের মেয়র নির্বাচিত হন।

নৌকা প্রতীক নিয়ে ১৯২টি কেন্দ্রে তিনি ১ লাখ ৫৯ হাজার ৯৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকার হাতি প্রতীক নিয়ে পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট। আইভী ৬৬ হাজার ৫৩৫ ভোটের ব্যবধানে তৈমূর আলম খন্দকারকে পরাজিত করেছেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন দৃষ্টান্ত স্থাপন করেছে মন্তব্য করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অত্যন্ত স্বচ্ছতার সাথে, শান্তিপূর্ণ ভাবে নারায়ণগঞ্জে নির্বাচন সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, আমি অভিনন্দন জানাই বাংলাদেশের, বিশেষ করে নারায়ণগঞ্জের সকল মানুষকে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন আমি মনে করি একটা দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। অত্যন্ত স্বচ্ছতার সাথে, শান্তিপূর্ণ ভাবে নারায়ণগঞ্জে নির্বাচন সম্পন্ন হয়েছে।

শেখ হাসিনা বলেন, নারায়ণগঞ্জবাসী নৌকার মার্কায় আমাদের প্রার্থী আইভীকে ভোট দিয়ে জয়যুক্ত করেছে। আওয়ামী লীগসহ অন্যান্য দলের কাউন্সিলর যারা নির্বাচিত হয়েছেন তাদেরকেও আমি আমার আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

জনপ্রতিনিধিদের জনকল্যাণে কাজ করার নির্দেশনা দিয়ে সরকার প্রধান বলেন, একটি কথা মনে রাখতে হবে, জনগণ ভোট দিয়েছে, আস্থা রেখেছে, বিশ্বাস রেখেছে, জনগণের সেই আস্থা-বিশ্বাসকে মূল্যায়ন করতে হবে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠালগ্ন থেকেই, বাংলাদেশে অর্থাৎ এই অঞ্চলে অর্থাৎ এই ভুখন্ডে শোষিত, বঞ্চিত, নির্যাটতিত, নিপিড়ীত মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল এই অঞ্চলের মানুষের অধিকার আদায়ের জন্য।

টানা মেয়াদে ক্ষমতার আসার প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা একটানা এই ১৩ বছর ক্ষমতায়। যার ফলে আজকে দেশের উন্নতি হচ্ছে। আজকের বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আমাদের এই ১৩ বছর গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে। যার ফলে আজকে দেশের উন্নতি হচ্ছে। আমাদের মাথাপিছু আয়সহ জিডিপি বৃদ্ধি পেয়েছে।

স্বাধীনতার পর জাতির পিতা একটি যুদ্ধবিধস্ত দেশকে গড়ে তুলে তার নেতৃত্বে স্বল্পোন্নত দেশে উন্নীত করে রেখে যাওয়ার প্রসঙ্গ তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে তিনি বলেন, এরপর ২১ বছর আওয়ামী লীগ সরকারে আসতে পারে নাই। কিন্তু আজকে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরেই দেশের উন্নয়ন হচ্ছে। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আজকে বাংলাদেশে দারিদ্র্যের হার হ্রাস পেয়েছে। আমরা শতভাগ বিদ্যুৎ দিতে সক্ষম হয়েছি। শতভাগ বিদ্যুৎ দিতে সক্ষম হয়েছি। রাস্তা-ঘাট, অবকাঠামোর ব্যাপক উন্নয়ন সাধন করে যাচ্ছি।

নির্বাচিত জনপ্রতিনিধিদের উন্নয়নের গতিধারাটা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, কারণ নারায়ণগঞ্জ ঢাকার ঠিক পাশেই এবং নারায়ণগঞ্জ গুরুত্বপূর্ণ একটি শহর। কাজেই সেই ক্ষেত্রে নারায়ণগঞ্জের গুরুত্ব অপরিসীম।

বিএনপির সমালোচনা করে সরকারপ্রধান বলেন, বিদেশে থেকে একজন সাজাপ্রাপ্ত আসামি যে দলের চেয়ারপারসন হয় (বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে, সে সাজাপ্রাপ্ত আসামি আবার ফিউজিটি, সেই দলকে কেন মানুষ ভোট দেবে। সেই দল ভোটের আশা করে কীভাবে। তারা আসলে নির্বাচনই চায় না, তারা নির্বাচনের অর্থ বোঝে না, ভোট চুরি করতে জানে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও