উদ্ভাবনী নানা প্রযুক্তিই পারে দেশকে উন্নত করতে: স্থানীয় সরকার মন্ত্রী

২৫ মে ২০২৩, ০৬:৪৫ পিএম | আপডেট: ২০ এপ্রিল ২০২৪, ১১:৩১ পিএম


উদ্ভাবনী নানা প্রযুক্তিই পারে দেশকে উন্নত করতে: স্থানীয় সরকার মন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, প্রযুক্তিগত জ্ঞানের সীমাবদ্ধতার কারণে অনেক প্রযুক্তি আমাদেরকে চড়া মূল্যে বিদেশ থেকে ক্রয় করতে হয়েছে। এখনো টেকনোলজিক্যাল অনেক বিষয়ে আমাদেরকে বাইরের দ্বারস্থ হতে হয়। এতে দেশের অর্থ ব্যয়ের সাথে সাথ নিজেদের মেধা কাজে লাগানোর সুযোগও পাওয়া যায় না। তাই প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমেই আমাদের দেশকে উন্নত দেশে পরিণত করতে হবে।

তিনি আজ বৃহস্পতিবার ঢাকায় এসপায়ার টু ইনোভেট (এটুআই) আয়োজিত "ইনোভেশন চ্যালেঞ্জ" নামক প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

মোঃ তাজুল ইসলাম বলেন, বর্তমান পৃথিবীর অনেক উন্নত দেশের মত বাংলাদেশেরও শিল্পায়ন শুরু হয়েছে পোশাক শিল্পের মাধ্যমে। এ প্রসঙ্গে তিনি জাপানের উদাহরণ টেনে বলেন, জাপান এখন হাইটেক বা প্রযুক্তিগত জ্ঞান বিজ্ঞানে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। আমাদেরকেও সেই পথে হাঁটতে হবে উল্লেখ করে তিনি বলেন, উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে আমাদের অনেক সমস্যার সমাধান করা সম্ভব। এ সময় তিনি ডেঙ্গু রোগের বিস্তার প্রতিরোধ, নদীর দূষণ, যানজট সমস্যা , দূর্নীতি প্রতিরোধসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করেন।

স্থানীয় সরকার মন্ত্রী ডেঙ্গু প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরে বলেন, সমসাময়িক অনেক দেশের তুলনায় আমাদের ডেঙ্গু পরিস্থিতি ভালো হলেও আমাদেরকে ডেঙ্গু রোগীর সংখ্যা শূন্যে নামিয়ে আনার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সেজন্য বর্ষাকালে জমা পানিতে যেন এডিস মশা জন্মাতে না পারে সবাইকে সে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে এবং সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এটুআই প্রকল্পের পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলাম।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও