ফজিলাতুন্নেছা মুজিব ব্যক্তিগত আকাঙ্ক্ষা ও চাহিদা উৎসর্গ করেছেন: শেখ হাসিনা

০৮ আগস্ট ২০২০, ০৮:২৩ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১১:২৫ এএম


ফজিলাতুন্নেছা মুজিব ব্যক্তিগত আকাঙ্ক্ষা ও চাহিদা উৎসর্গ করেছেন: শেখ হাসিনা
সংগৃহিত ছবি

টাইমস ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশের জন্য সম্পূর্ণভাবে কাজের সুযোগ তৈরিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিভিন্নভাবে তার ব্যক্তিগত আকাঙ্ক্ষা ও চাহিদা উৎসর্গ করেছেন।

শনিবার (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ অনুষ্ঠানে যোগ দেন। অন্যান্য অংশগ্রহণকারীরা বাংলাদেশ শিশু একাডেমি এবং গোপালগঞ্জ থেকে যুক্ত ছিলেন।

আওয়ামী লীগ সভাপতি বলেন, “কারও ব্যক্তিগত আকাঙ্ক্ষা ও চাহিদা উৎসর্গ করার চেয়ে বড় কিছুই হতে পারে না। আমার মা সেই দৃষ্টান্ত রেখে গেছেন।”

বঙ্গমাতা প্রসঙ্গে মেয়ে শেখ হাসিনা বলেন, “কোনো দিন সংসারের কোনো ব্যাপারে তিনি আমার আব্বাকে কখনো কিছু বলেননি, কোনো কিছু চাননি। শুধু বলতেন, তোমার এগুলো দেখা লাগবে না, আমি সব দেখবো। যার ফলে আমার বাবা নিজে সম্পূর্ণভাবে একটা দেশের জন্য কাজ করার সুযোগ পেয়েছেন।”

এসময় একটি পরিবার, একটি সংগঠন এবং দেশকে সুন্দর করে গড়ে তুলতে দেশের নারীদের বঙ্গমাতার আদর্শ অনুসরণ করার আহ্বান জানান তিনি।

দেশের স্বাধীনতায় বঙ্গমাতার ভূমিকা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গমাতা রাজনৈতিক অঙ্গনে বিভিন্ন কঠিন সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন,”রাজনীতিতে যখন বিভিন্ন সময়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি আসে এবং তখন আমাদের অনেক সিনিয়র এবং অভিজ্ঞ নেতা সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছেন বা ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তখন আমার মা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। পারিবারিক বিষয় নিয়ে কাজ করার পাশাপাশি বঙ্গমাতা আটক এবং অসুস্থ নেতাদের পরিবারের খোঁজ নিতেন এবং তাদের চিকিৎসার ব্যবস্থা করতেন।

এ সময় প্রধানমন্ত্রীর পক্ষে গোপালগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) শাহিদা সুলতানা মেধাবী শিক্ষার্থীদের ল্যাপটপ, অসচ্ছল নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করার পাশাপাশি বঙ্গমাতার পৈতৃক জেলায় মোবাইল ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দরিদ্র নারীদের নগদ সহায়তা প্রদান করেন।

সেখানে প্রায় ৩ হাজার ২০০ সেলাই মেশিন এবং ১০০টি ল্যাপটপ বিতরণের পাশাপাশি ১ হাজার ৩০০ দুস্থ নারীদের নগদ সহায়তা প্রদান করা হয়।

সূত্র: ইউএনবি


বিভাগ : বাংলাদেশ