২১শে বই মেলায় "বাংলাদেশের বদলে যাওয়া অর্থনীতির চালচিত্র"

১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৫৩ পিএম | আপডেট: ১৯ জুলাই ২০২৪, ০২:২০ এএম


২১শে বই মেলায় "বাংলাদেশের বদলে যাওয়া অর্থনীতির চালচিত্র"

নিজস্ব প্রতিবেদক:

অতি সম্প্রতি দেশের অর্থনীতি সম্পর্কিত "বাংলাদেশের বদলে যাওয়া অর্থনীতির চালচিত্র" বই প্রকাশিত হয়েছে। তথ্য বহুল বইটির লেখক জার্মানে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া। সমসাময়িক সময়ের খ্যাতনামা অর্থনীতির বিশ্লেষক ও লেখক মোশাররফ হোসেন ভূঁইয়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিনিয়র সচিব হিসাবে অবসরগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে বিএস এস (সম্মনা) পরীক্ষা দিয়েই সুপিরিয়র পদে নিয়োগ পরীক্ষায় অবতীর্ণ হন।

১৯৮১ সালের ৩০ জানুয়ারি তিনি সরকারি চাকরিতে যোগদান করেন। একই বছরে তিনি এমএসএস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ১৯৯১-৯২ সালে আমেরিকা যুক্তরাষ্ট্র সরকারের বৃত্তি নিয়ে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের উইলিয়ামস কলেজ থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি লাভ করেন।

তিনি চাকরির প্রাথমিক পর্যায়ে বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারালের অধীনে অডিট আন্ড এ্যাকাউন্টস বিভাগে যোগাদান করেন এবং পরবর্তীতে সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ে গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও পরিকল্পনায় তৎকালিন যোগাযোগ মন্ত্রী  আবুল হোসেন এবং মোশাররফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বে এই যাবৎকালে বাংলাদেশের  সর্ববৃহৎ মেগা প্রকল্প পদ্মাসেতুর কাজ শুরু হয়। যা আজ বাস্তবে রূপ নিয়েছে। পরবর্তীতে কিছু দেশি বিদেশী ষড়যন্ত্রকারীদের দুর্নীতির মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগে কারাবরন করেন।  উক্ত তাথাকথিত  অভিযোগ মিথ্যা প্রমাণিত করে তিনি  সসম্মানে কারামুক্ত হন এবং বর্তমান সরকারের আরো গুরুত্বপূর্ণ সিনিয়র সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। এমন কি তিনি এনবিআরের সফল চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

বর্তমানে তিনি জার্মানের রাষ্ট্রদূতের দায়িত্বপালন কালেও বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি ও বিভিন্ন ইলেট্রনিক মিডায়ায় টকশোর মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের অর্থনৈতিক সাফল্য তুলে ধরেন।

উল্লেখ্য মোঃ মোশারফ হোসেইন ভুঁইয়া নরসিংদী সদর উপজেলার মহিষাশুড়া ইউনিয়নের বালুসাইর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। নরসিংদীর এই কৃতি সন্তান সামাজিকভাবে  বিভিন্ন স্কুল, মাদ্রাসা, এতিমখানা সহ বিভিন্ন সমাজ কল্যাণ মূলক সংগঠনের সাথে জড়িত। তিনি ঢাকাস্থ নরসিংদী জনকল্যাণ সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি প্রস্তাবিত নরসিংদী হার্ট ফাউন্ডেশনের স্বপ্নদ্রষ্টা  এবং সভাপতির দায়িত্ব পালন করছেন।

ইতিমধ্যেই লেখকের প্রকাশিত ৪টি বই ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। বিদ্যাপ্রকাশনী কর্তৃক প্রকাশিত বইটি বাংলা একাডেমী আয়োজিত ২১শে বই মেলায় বর্তমানে পাওয়া যাচ্ছে।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও