২৪ মে থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু

১৭ মে ২০১৯, ১০:১৭ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ০৬:০৬ পিএম


২৪ মে থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ মে থেকে। এর জন্য আগামী ১৯ মে থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

প্রার্থীদের এসএমএস এর মাধ্যমে পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র ডাউনলোডের তথ্য জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এবার প্রার্থী বেশি থাকায় চার ধাপে নিয়োগ পরীক্ষা হবে। এর মধ্যে প্রথম ধাপের পরীক্ষা আগামী ২৪ মে, দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী ৩১ মে, তৃতীয় ধাপের পরীক্ষা আগামী ২১ জুন এবং সর্বশেষ চতুর্থ ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুন।

ইতোমধ্যে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, চার ধাপে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ এর লিখিত পরীক্ষা নেয়া হবে। তবে আগে তারিখ সমূহের মধ্যে ১৪ জুনের পরীক্ষা ২১ জুন এবং ২১ জুনের পরীক্ষা ২৮ জুন পরিবর্তন করা হয়েছে।

পরীক্ষা গ্রহণের ৫ দিন আগ থেকে প্রার্থীরা স্ব স্ব প্রবেশপত্র ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মোট এক ঘণ্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

প্রসঙ্গত, প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়ে। ডিজিটাল পদ্ধতিতে নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হবে। এতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।


বিভাগ : শিক্ষা


এই বিভাগের আরও