মুক্তি পেল বিমান বাহিনীর তথ্যচিত্র ‘রাইজ অব ঈগল’

৩০ ডিসেম্বর ২০১৯, ০৯:০৯ পিএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৬ এএম


মুক্তি পেল বিমান বাহিনীর তথ্যচিত্র ‘রাইজ অব ঈগল’
ভিডিও থেকে নেয়া ছবি

টাইমস বিনোদন প্রতিবেদক:

আকাশে উড়ার ইচ্ছে কার না থাকে! অনেকের তো ছোটবেলার স্বপ্ন থাকে, আকাশ থেকে দেশটাকে দেখার। কারো কারো সেই আশা পূরণ হয়, কারোটা স্বপ্নই থেকে যায়। বিমান বাহিনীর পাইলটদের পাখির মতো উড়ার রোমাঞ্চকর অভিজ্ঞতাটা বারবার হয়। কিন্তু তারা আকাশে উড়েন বাংলার আকাশ মুক্ত রাখার দৃপ্ত প্রত্যয়ে। ইন্তেখাব (চরিত্র), তেমনই একজন। ছোটবেলা থেকেই পাখির মতো রোমাঞ্চকর অভিজ্ঞতা নেয়ার স্বপ্ন ছিল তার। বড় হয়ে ভর্তি হলেন বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে। এরপর এই দুর্বল চিত্তের তরুণকে দৃঢ় মনোবলের দক্ষ পাইলট হিসেবে গড়ে তোলে প্রতিষ্ঠানটি। এখন সে শত্রুদের শক্তিশালি যুদ্ধ বিমানও নামিয়ে ফেলতে সক্ষম।

বাংলাদেশ বিমান বাহিনী নিবেদিত বিশেষ তথ্যচিত্র ‘রাইজ অব ঈগল’ এর গল্প এটি। ঠিক গল্প নয়, বাস্তব কাহিনীকে পর্দায় শৃঙ্খলভাবে সাজানো হয়েছে। এই তথ্যচিত্রটি চলতি বছরের শেষ ‘অনির্বাণ’। শনিবার রাত ৮ টা ৩০ মিনিটে বাংলাদেশ বিমান বাহিনীর অফিসিয়াল ফেসবুক পেজ ও বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয় তথ্যচিত্রটি।

শিক্ষা অধিদফতরের ব্যবস্থাপনায় পরিচালনা করেছেন মোস্তফা সরয়ার ফারুকী ও গোলাম কিবরিয়া ফারুকী। এতে বিভিন্ন চরিত্রে ছিলেন, এয়ার কমোডর সাইফ সিদ্দিকী (অবসরোত্তর ছুটি), এয়ার কমোডর মো. বদরুল, এয়ার কমোডর হায়দার আবদুল্লাহ, উইং কমান্ডার ওয়াসিম মুস্তাক, স্কোয়াড্রন লিডার মো. রোকনুজ্জামান, স্কোয়াড্রন লিডার সরওয়াত পারভীন, ফ্লাইং অফিসার তানভীর ইবনে আজীজ জীম ও ফ্লাইং অফিসার লাবীব।

‘অনির্বাণ ২০১৯’ এর গল্প ‍ও চিত্রনাট্য লিখেছেন মোস্তফা সরয়ার ফারুকী, গোলাম কিবরিয়া ফারুকী ও ফ্লাইং অফিসার আবীর মাহমুদ খান। তথ্যচিত্রটিতে দেখা যায়, ইন্তেখাব নামের একজন দুর্বল চিত্তের ক্যাডেটকে কীভাবে দৃঢ় মনোবলের দক্ষ পাইলট হিসেবে গড়ে তোলা হয়। যা অনেকের জন্য অনুপ্রেরণাদায়ক।

তথ্যচিত্রের শেষাংশে ইন্তেখাব বলেন, মানুষ চাইলে কী না পারে, মানুষ সবই পারে। শুধু তাকে লক্ষ্যটা স্থির রাখতে হয়। যে একাডেমি একজন দুর্বল চিত্তের মানুষকে, একজন দুর্বল মনের মানুষকে, শক্তিশালী দৃঢ় মনোবলের মানুষে পরিণত করেছে। সে একাডেমিকে আমি কখনো ভুলতে পারবো না। আমি যেখানেই থাকি, যে অবস্থাতেই থাকি বাংলাদেশ এয়ারফোর্স একাডেমির প্রতিটি শিক্ষা, প্রতিটি মুহূর্ত আমার সঙ্গে থাকবে অনুপ্রেরণা হয়ে।

তথ্যচিত্রটি গ্রন্থনা ও বাস্তবায়নে ছিলেন গ্রুপ ক্যাপ্টেন সৈয়দ ফকরুদ্দিন মাসুদ, উইং কমান্ডার মুস্তারী দিলশাদ ও ফ্লাইং অফিসার আবীর মাহমুদ খান।

‘অনির্বাণ’ শিরোনামের তথ্যচিত্রের মাধ্যমে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর তাৎপর্য তুলে ধরা হচ্ছে। চলতি বছরেও কয়েকটি তথ্যচিত্র প্রচার হয়েছে।

‘অনির্বাণ ২০১৯’ দেখতে এখানে ক্লিক করুন


বিভাগ : বিনোদন


এই বিভাগের আরও