করোনাভাইরাস: দেশের বিনোদন ব্যক্তিত্বদের বার্তা

২৫ মার্চ ২০২০, ০৭:০৩ পিএম | আপডেট: ০৯ এপ্রিল ২০২০, ০৩:০৪ পিএম


করোনাভাইরাস: দেশের বিনোদন ব্যক্তিত্বদের বার্তা
ফাইল ছবি

বিনোদন ডেস্ক:


করোনাভাইরাস (কোভিড-১৯) এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। বাংলাদেশসহ বিশ্বজুড়ে প্রতিনিয়তই বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এ অবস্থায় যে যেখান থেকে পারছেন সহায়তায় এগিয়ে আসছেন। দূর থেকে হলেও, করোনাভাইরাস নিয়ে সচেতন করে সর্তক করছেন অনেকে। এবার সেই তালিকায় নাম লেখালেন বাংলাদেশের বেশ কয়েকজন বিনোদন ব্যক্তিত্ব।

হানিফ সংকেত জানালেন করোনায় করণীয়: বরাবরই বিভিন্ন ইস্যুতে জনসচেতনতায় বিশেষ বার্তা দেন হানিফ সংকেত। তবে সেসব বার্তা তিনি দেন ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে। করোনা ইস্যুতে এবার প্রথমবার ফেসবুকে ভিডিওবার্তা দিলেন জনপ্রিয় এই মিডিয়া ব্যক্তিত্ব। ভিডিওর শিরোনাম ‘করোনায় করণীয়’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা [ডাব্লিউএইচও] বাংলাদেশের টেকনিক্যাল অফিসার আই টানিমিজুর অনুরোধে সোমবার এই ভিডিওবার্তা নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে প্রকাশ করেন। সেখানে জনপ্রিয় এই উপস্থাপক বলেন, ‘জরুরি প্রয়োজন ছাড়া কারো এ সময়ে বাইরে যাওয়া উচিত হবে না। আমরা যে কেউ যেকোনো সময় আক্রান্ত হতে পারি। আমরা সবাই ঝুঁকিতে রয়েছি। তাই প্রয়োজন সচেতনতা ও সতর্কতা...শুধু নিজে সতর্ক থাকলেই চলবে না, অন্যকেও সতর্ক রাখতে হবে। আপনার অসচেতনতার কারণে যেমন অন্য কেউ আক্রান্ত হতে পারে, তেমনি অন্যের অসচেতনতার কারণে আপনিও আক্রান্ত হতে পারেন। সুতরাং নিজে নিরাপদে থাকুন, অন্যকেও নিরাপদে থাকতে সাহায্য করুন।’ ফেসবুকে হানিফ সংকেতের অনুসারী প্রায় ৪৫ লাখ। গতকাল দুপুর পর্যন্ত ভিডিওটি শেয়ার হয়েছে প্রায় ৬৭ হাজার। ভিডিওবার্তার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত সতর্কতা ও করণীয় সম্পর্কিত নির্দেশিকা প্রকাশ করে আরেকটি পোস্ট দেন হানিফ সংকেত।

জনসচেতনতায় গানের মানুষরা: করোনাভাইরাস থেকে বাঁচতে সচেতন থাকার আহ্বান জানিয়ে নিজের ফেসবুক ফ্যানপেজে একটি ভিডিওবার্তা দিয়েছেন কুমার বিশ্বজিৎ। ভিডিওতে গায়ক বলেন, ‘ডাব্লিউএইচও’র পক্ষ থেকে যে নিয়মাবলির কথা বলা হয়েছে, বিশেষভাবে ঘর থেকে বের না হওয়া, কারো সঙ্গে হাত না মেলানো, ঘন ঘন হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা, এসব নিয়ম যদি আপনি সচেতনভাবে মেনে চলেন তাহলে আপনার পরিবার সুরক্ষিত হবে, আপনার প্রতিবেশী, সর্বোপরি দেশ সুরক্ষিত হবে। আপনাদের সবার সুস্থতা ও দীর্ঘ জীবন কামনা করছি।

এই সময়টায় মানুষকে মানুষের পাশে থাকার অনুরোধ করেছেন বাপ্পা মজুমদার। এ বিষয়ে সবাইকে উজ্জীবিত করতে ফেসবুক লাইভে এসে ভূপেন হাজারিকার ‘মানুষ মানুষের জন্য’ গিটারে গেয়ে শোনান দলছুট ব্যান্ডের এই গায়ক। বলেন, সবার প্রতি অনুরোধ, দয়া করে কিছুদিনের জন্য বাসায় অবস্থান করুন এবং একজন দায়িত্ববান নাগরিকের মতো চলুন।

এদিকে ফেসবুকে সতর্কতামূলক ভিডিওবার্তা দিয়েছেন গায়ক, সুরকার ও সংগীত পরিচালক ইবরার টিপু। ভিডিওতে তিনি বলেন, সারা পৃথিবী এখন করোনাভাইরাসে আক্রান্ত। এই যুদ্ধে আমাদের জয়ী হতে হলে সবচেয়ে বেশি প্রয়োজন হোম কোয়ারেন্টিন। একমাত্র হোম কোয়ারেন্টিনই পারে প্রত্যেক মানুষ এবং প্রতিটি পরিবারকে এই মারণব্যাধি থেকে রক্ষা করতে।

আক্রান্তদের জন্য কাজ করতে চান আসিফ: শিল্পী আসিফ আকবর করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য কাজ করতে চান। এ জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ নিতে ইচ্ছুক বলেও জানিয়েছেন। শুধু তাই নয়, স্বেচ্ছাসেবায় অংশগ্রহণের যাবতীয় ব্যয়ও বহন করবেন নিজে। আসিফ বলেন, আমি স্বজ্ঞানে এই সিদ্ধান্তে অটল থাকব। যেকোনো অবস্থায় আমার পরিবারের যেকোনো অভিযোগ অগ্রাহ্য করার এখতিয়ার মেনে নিলাম। করোনার বিরুদ্ধে লড়াইয়ে শরিক হওয়ার সুযোগ চাই।


বিভাগ : বিনোদন