বঙ্গবন্ধুকে নিয়ে আসছে কুমার বিশ্বজিতের গান

০১ ডিসেম্বর ২০১৯, ১১:৩৩ এএম | আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯, ০১:৩৪ এএম


বঙ্গবন্ধুকে নিয়ে আসছে কুমার বিশ্বজিতের গান

টাইমস বিনোদন ডেস্ক:

বিশিষ্ট সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রথমবারের মতো গান গাইলেন। গানটির মিউজিক ভিডিও নির্মাণের কাজও শেষ করেছেন তিনি। যেহেতু বঙ্গবন্ধুকে নিয়ে এই গানটি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ঐতিহাসিক দলিল হয়ে থেকে যাবে তাই গানটির জন্য অনেক শ্রম দিয়েছেন, কষ্ট করেছেন কুমার বিশ্বজিৎ।

তার ভাষ্যমতে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে এবং বঙ্গবন্ধুর দৃষ্টি দিয়ে বাংলাদেশকে দেখা এবং এই প্রজন্মের ভাবনার মধ্যে একটি সমন্বয় সাধন করার জন্য গানটির ভিডিওটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার।

গানের কথা হচ্ছে ‘হে বন্ধু বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও, আমি চোখে দিয়ে দেখবো তুমি কেমন করে দেশটাকে এত ভালোবাসো, যতবার চাই কাছে পেতে ততবারই তুমি আসো, তুমি গানের মতো আসো, তুমি কবিতার মতো আসো’।

গানটির সুর করেছেন কিশোর দাস এবং সঙ্গীতায়োজন করেছেন মানাম আহমেদ। গানটির ভিডিও নির্মাণ করেছেন ইমরান।

কুমার বিশ্বজিৎ জানান, ফিল্ম আর্কাইভের মুনির তাকে বঙ্গবন্ধুর বিভিন্ন ধরনের পাঁচ ঘণ্টার ফুটেজ দিয়ে গানটির ভিডিও নির্মাণে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। যে ফুটেজ থেকে উল্লেখযোগ্য এবং সবচেয়ে কম প্রচারিত বা ব্যবহূত অংশ নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার জন্য গানের ভিডিওতে ব্যবহার করা হয়েছে।

বঙ্গবন্ধুকে নিয়ে গানটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, আসলে আমাদের সবার প্রিয়, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু এই জাতির জন্য একটি স্বাধীন ভূখণ্ড, একটি ভাষা দিয়েছেন। আমরা বাংলায় গান গাইতে পারছি, বাংলায় কথা বলতে পারছি এটা তারই অবদান। তার কাছে ঋণের বোঝা এত বেশি যে আমাদের আসলে সেই ঋণ শোধ করার কোনোই ক্ষমতা নেই। কিন্তু এই গানের মাধ্যেমে বাংলাদেশের জন্য তার ত্যাগ, অবদানকে স্মরণ করে কিছুটা শ্রদ্ধাঞ্জলি দেয়ার চেষ্টা করেছি মাত্র। গাজী মাজহারুল ভাইয়ের লেখা এই গানের কথা আমার ভীষণ পছন্দ হয়েছে।

কিশোর তার সর্বোচ্চ চেষ্টা দিয়ে গানটির অসাধারণ সুর করেছেন। সঙ্গীতায়োজনও চমৎকার করেছেন মানাম আহমেদ। তিনটি প্রজন্মের একটি সেতু বন্ধন হয়ে উঠেছে এই গানটির মধ্যদিয়ে। যে গানের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা, তার আদর্শের কথা ফুঠে উঠেছে। এই গানের মাধ্যমে বঙ্গবন্ধুর বাংলাদেশকে অন্যভাবে জানতে পারবেন সবাই। গানটি প্রকাশ করার সময় এলে সবাইকে জানান দিয়েই প্রকাশ করবেন বলে জানান কুমার বিশ্বজিৎ।


বিভাগ : বিনোদন