অস্কারে বাংলাদেশের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে ‘আলফা’

২১ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৯ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ১১:০২ এএম


অস্কারে বাংলাদেশের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে ‘আলফা’

বিনোদন ডেস্ক:

২০২০ সালের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ৯২ তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪ টি শাখায় দেওয়া হবে এ পুরস্কার। অস্কারের ৯২তম আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’ সিনেমা। ২১ সেপ্টেম্বর দুপুরে অস্কার বাংলাদেশ কমিটির আহ্বায়ক হাবিবুর রহমান খান এ ঘোষণা দেন।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নতুন সভাপতি খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার প্রমুখ।
সেখানে নিজের বক্তব্যে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটির চেয়ারম্যান হাবিবুব রহমান খান অনুষ্ঠানে জানান, প্রতি বছরের মতো বাছাই কমিটি এবারও অস্কারে পাঠানোর জন্য চলচ্চিত্র আহবান করে। সেখানে বেশ কিছু ছবি জমা পড়েছিলো। বাছাই করে ‘আলফা’-কে চূড়ান্ত করা হয়েছে।


চলতি বছরের ২৬ এপ্রিল মুক্তি পেয়েছিল ‘আলফা’ ছবিটি। ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পকে এই ছবির উপজীব্য করা হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নতুন অভিনয়শিল্পী আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এছাড়াও রয়েছেন, মুস্তাফিজ নুর ইমরান এবং এটিএম শামসুজ্জামানসহ অনেকে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’ ছবিটির কাহিনী, চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই। এটি সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ।


প্রসঙ্গত, এর আগে ২০০৩ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ ছবিটি সেরা বিদশি ভাষার চলচ্চিত্র বিভাগের জন্য অস্কারে পাঠানো হয়েছিল। এরপর দুই বছর কোনো বাংলাদেশি ছবি অস্কারে যায়নি। পরবর্তীতে ২০০৬ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র অস্কারের জন্য পাঠানো হচ্ছে। ২০০৬ থেকে অস্কারে পাঠানো হয়েছে হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, আবু সাইয়িদের ‘নিরন্তর’ এবং গোলাম রাব্বানী বিপ্লবের ‘স্বপ্নডানায়’, মোস্তফা সরওয়ার ফারুকীর ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। সর্বশেষ ২০১৮ সালে বাংলাদেশ থেকে অস্কারে পাঠানো হয় মোস্তফা সরওয়ার ফারুকীর ‘ডুব’ চলচিত্রটি।


বিভাগ : বিনোদন