শুক্রবার শুরু হচ্ছে ৮ম গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

০৮ অক্টোবর ২০১৯, ০১:০৬ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪০ পিএম


শুক্রবার শুরু হচ্ছে ৮ম গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

বিনোদন ডেস্ক:
ঢাকায় অষ্টমবারের মতো শুরু হচ্ছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০১৯। ১১ অক্টোবর (শুক্রবার) শুরু হয়ে উৎসবটি চলবে ২০ অক্টোবর পর্যন্ত। উৎসবে ১০ দিনে ৪০টি নাটক নিয়ে বাংলাদেশের ৩৬টি দলের সঙ্গে এ উৎসবে নাটক নিয়ে আসছে ভারতের ৪টি দল।

এছাড়া ১৫টি আবৃত্তি সংগঠন, ১৫টি সংগীত সংগঠন, ৭টি নৃত্য সংগঠন, ৩টি মূকাভিনয় সংগঠন, ১০টি শিশুদল এবং একক আবৃত্তি ও একক সংগীত পরিবেশনাও থাকছে এ উৎসবে। সব মিলিয়ে আনুমানিক ৩ হাজার শিল্পীর অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের উৎসব পালিত হবে।

গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদ জানিয়েছে, এদিন সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্যজন, সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ও শ্রী মেঘনাদ ভট্টাচার্য। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এম.পি।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ইন্দিরা গান্ধি সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক ড. নিপা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান। এতে আহকাম উল্লাহ’র উপস্থাপনায় সভাপতিত্ব করবেন উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ।

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আয়োজনে এ উৎসবে সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্ডিয়া বাংলাদেশ ফাউন্ডেশন। প্রতিদিন সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার ও স্টুডিও থিয়েটারের পাশাপাশি মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে থাকবে উৎসবের নাটকগুলো।

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ গত ৭ বছর ধরে ভারত-বাংলাদেশের নাট্য ও সাংস্কৃতিক সংগঠন নিয়ে গঙ্গা-যমুনা উৎসবের আয়োজন করে আসছে। দুই দেশের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তার লক্ষ্যে এই আয়োজন করা হয়ে থাকে।


বিভাগ : বিনোদন


এই বিভাগের আরও