ফল উৎসবে ৬০ প্রজাতির ফলের সাথে পরিচিত হলো শিক্ষার্থীরা

০৮ জুন ২০২৪, ০৯:৪৬ পিএম | আপডেট: ২০ জুন ২০২৪, ০১:৫৪ পিএম


ফল উৎসবে ৬০ প্রজাতির ফলের সাথে পরিচিত হলো শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:

৬০ প্রজাতির দেশীয় ফল নিয়ে নরসিংদীতে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী ফল উৎসব। শনিবার (৮ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত পৌর শহরের ব্রাহ্মন্দীতে এই উৎসবের আয়োজন করে স্থানীয় "সিলভার বেলস স্কুল"।

উৎসব ঘুরে দেখা গেছে, আম-কাঠাল সহ অন্যান্য পরিচিত ফলের পাশাপাশি উৎসবে স্থান পেয়েছে দেশীয় ফল জাম্বুরা, কদবেল, গেরা সুন্দরী কলা, দেশী খেজুর, তাল, আনার ইত্যাদি বিলুপ্তপ্রায় বিভিন্ন ফল।

উৎসবে এসব ফলের দেশীয় নামের পাশাপাশি বৈজ্ঞানিক নাম সহ অন্যান্য বৈশিষ্ট্যের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন শিক্ষকরা। অপরিচিত বা বিলুপ্তপ্রায় এসব ফলের সাথে পরিচিত হতে পেরে এবং স্বাদ নিতে পেরে খুশি ক্ষুদে শিক্ষার্থীরা। বিষয়টি শিশুদের মানসিক বিকাশের জন্য ইতিবাচক বলেও বলছেন অভিভাবকরা।

ফারহাত শিকদার জাইম নামে ৫ম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, এরকম আয়োজনে আগে কখনও অংশ নেইনি। নতুন নতুন অনেক ফল দেখেছি আজকে। এছাড়া এসব ফলের কোনটাতে কোন ভিটামিন আছে এসব নিয়েও জানতে পেরেছি।

৭ ম শ্রেণির রোহানা ভূঁইয়া জানায়, আজ স্কুলের সব বন্ধুরা সবাই মিলে ফল খাচ্ছি, অপরিচিত নতুন দেশিয় ফল দেখছি। আমাদের বাবা মায়েরাও এসেছেন। অনেক আনন্দ লাগছে উৎসব ঘিরে।

প্রতিষ্ঠানটির পরিচালকদের একজন নজরুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের মানসিক বিকাশের দিকে গুরুত্ব দিতে চাচ্ছি। পাঠ্যবই থেকে বের হয়ে আমাদের মৌসুমি ফলের সাথে একটু পরিচিতি বা সখ্যতা করে তোলার জন্যই আমাদের এই আয়োজন। ফল উৎসবের মাধ্যমে ৩০০ শিক্ষার্থী দেশীয় ফল ও ফলের গুণ সম্পর্কে জানতে পেরেছে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও