নরসিংদীতে ৬ লাখ শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা

১০ ডিসেম্বর ২০২০, ০৬:০৯ পিএম | আপডেট: ০৪ মার্চ ২০২১, ১২:৫৩ এএম


নরসিংদীতে ৬ লাখ শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদী জেলার ৬টি উপজেলায় ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ৬ লাখ শিশুকে ১ ডোজ করে হাম-রুবেলা টিকা দেয়া হবে। আগামী ১২ ডিসেম্বর থেকে এ টিকাদান শুরু হয়ে চলবে ৬ সপ্তাহ পর্যন্ত।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন নরসিংদীর সিভিল সার্জন মো: নুরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফারজানা শহীদ সাথী, সার্ভিলেন্স এন্ড ইমুউনাইজেশন মেডিকেল অফিসার ডা. মাহবুবা সুলতানা, নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টিসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

দেয়া হবে জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে ১৮ মার্চ হতে ১১ এপ্রিল ২০২০ তারিখ প্রস্তাবিত হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন স্থগিত করা হয়। বিভিন্ন সময়ে হাম ক্যাম্পেইন (২০০৬, ২০১০)ও হাম-রুবেলা ক্যাম্পেইন (২০১৪) পরিচালনা করা সত্ত্বেও রোগ নিরীক্ষণ তথ্য অনুযায়ী ২০১৭ সাল থেকে দেশব্যাপী হাম রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে এবং তা এখনও চলমান আছে। ফলে উদ্দিষ্ট শিশুরা হাম-রুবেলা রোগজনিত মৃত্যু ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনা করে সরকার যতদ্রুত সম্ভব স্বাস্থ্যবিধি মেনে স্থগিত হাম-রুবেলা ক্যাম্পেইন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে শিশু ও অভিভাবকদের টিকাদান কেন্দ্রে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও অধিক সময় অপেক্ষা রোধ নিশ্চিতকল্পে এবার কর্মকৌশলে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। পরিবতির্ত কৌশলে হিসেবে ক্যাম্পেইন ৩ সপ্তাহের পরিবর্তে ৬ সপ্তাহব্যাপী পরিচালনা করা হবে, শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন হবে না ও হাম-রুবেলা ক্যাম্পেইন কমিউনিটি টিকাদান কেন্দ্রের মাধ্যমে পরিচালিত হবে। ২০২৩ সালের মধ্যে সরকার দেশকে সম্পূর্নভাবে হামমুক্ত করতে কাজ করছে বলে জানানো হয়।

স্বাস্থ্য সহকারীদের চলমান কর্মবিরতির কারণে টিকাদান ব্যাহত হবে কী না জানতে চাইলে সিভিল সার্জন জানান, প্রশিক্ষণপূর্বক স্বাস্থ্য সহকারীদের মাধ্যমেই টিকাদান করা হবে। তাদের চলমান আন্দোলন আশা করছি সমাধান হয়ে যাবে।

 


বিভাগ : জীবনযাপন