শিশুদের জন্মগত ক্রটি ক্লাব ফুট ও তার আধুনিক চিকিৎসা

২৪ জুন ২০১৯, ০৪:১৭ পিএম | আপডেট: ২০ আগস্ট ২০১৯, ০৩:১০ পিএম


শিশুদের জন্মগত ক্রটি ক্লাব ফুট ও তার আধুনিক চিকিৎসা
Doctor_Advise

ডাঃ মো: ফারহান আজাদ

বর্তমানে বাংলাদেশের শিশুদের জন্মগত ত্রুটি গুলোর মধ্যে অন্যতম একটি ক্রটি হচ্ছে ক্লাব ফুট ।প্রতিবছর ই আমাদের দেশে ক্লাব ফুট বাচ্চা জন্ম গ্রহণ করছে এবং বাবা মা রা তাদের ভবিষ্যত নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ।

প্রথমেই বলে নেওয়া উচিৎ এটা কোন অভিশাপ বা পাপের কারণে হয় না যা আমাদের দেশের বাবা মা রা মনে করে থাকেন এবং এর জন্য ক্লাব ফুট বাচ্চাদের সমাজ থেকে আড়াল করে রাখেন ।অথচ তাদের আধুনিক ও সহজ চিকিৎসা বিনামূল্যে এখন বাংলাদেশেই হচ্ছে ।যাইহোক সহজ বাংলায় বলা যায় ক্লাব ফুট বাচ্চাদের পা ভিতরের দিকে বাঁকানো থাকে ।চারটি লক্ষণ দ্বারা ক্লাব ফুট বোঝা যায় সংক্ষেপে CAVE.
C for cavus, A for Adductus. V for Varus, E for Equinus.


ক্লাব ফুট বাচ্চাদের যত দ্রুত সম্ভব তাদের চিকিৎসা শুরু করা উচিত ।যত দ্রুত চিকিৎসা শুরু হবে সফলতার হার তত বেশি ।জন্মের ৩ সপ্তাহের মধ্যেই চিকিৎসা শুরু করা উচিত ।

ক্লাব ফুট হবার কারণ:

ক্লাব ফুট হবার নির্দিষ্ট কোন কারণ নাই তবে এর সাথে জেনেটিক ও পরিবেশ গত সম্পর্ক থাকতে পারে ।

১:ফ্যামিলি হিস্ট্রি:বাবা,মা বা তাদের নিকট আত্মীয় স্বজনের মধ্যে থাকলে বা খুব নিকট আত্মীয় স্বজনের মধ্যে বিবাহ হলে সম্ভাবনা থাকে ।

২:গর্ভকালীন সময়ে অ্যামনোয়েটিক ফ্লুইড বা পানি কম থাকলে ।

৩:বাবা মা ধূমপায়ী বা মদ্যপায়ী হলে।

৪:গর্ভকালীন সময়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন না করলে ।

৫:বাচ্চা অনান্য জন্ম গত ক্রটি সাথে ক্লাব ফুট হতে পারে ।যাদের syndromic baby বলে।

 

করণীয় :

গর্ভকালীন সময়ে একজন অভিজ্ঞ গায়নোকলজিস্ট এর ফলোআপ এবং তার ব্যাবস্থাপত্র মেনে চলতে হবে । ২০-২৪ সপ্তাহে একটি অ্যানোমেলি স্কেন করে নেয়া ভাল।সাথে সাথে ধূমপান, মদ্যপান এর অভ্যাস থাকলে তা ত্যাগ করা।গর্ভকালীন সময়ে বাচ্চার জন্য ক্ষতিকর ঔষধ সেবন না করা ও যে কোন রেডিয়েশন থেকে দূরে থাকা।
এখন চলে আসি ক্লাব ফুট এর চিকিৎসায়:


ক্লাব ফুট বাচ্চা সনাক্ত করার পর দ্রুত একজন অর্থোপেডিক চিকিৎসকের পরামর্শ নিয়ে তার চিকিৎসা শুরু করা উচিত । খুব বেশি ঘাবড়ানো বা বাচ্চাকে আড়াল করবেন না কারণ এর জন্য আপনারা দায়ী না। ক্লাব ফুট চিকিৎসা দীর্ঘ মেয়াদি তাই বাবা মা এর অংশ গ্রহণ ও সহযোগিতা প্রয়োজন ।

ক্লাব ফুট এর প্রকার ভেদে এর চিকিৎসা ও ভিন্ন তর হবে।বর্তমানে ponseti method খুব ই জনপ্রিয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত । এই পদ্ধতিতে সাধারণত ৫-৭ টি প্লাস্টার করা হয় । প্রত্যেক সপ্তাহে প্লাস্টার পরিবর্তন করা হয় এবং এর সাথে pirani score করে রাখা হয়। যখন স্কোর কমে অপারেশন এর পর্যায় আসে তখন percutaneous tendo achilles tenotomy করা হয় ।

এতে লোকাল অ্যানাথেসিয়া দেওয়া হয় ।তার পর বাচ্চা টিকে ৩ সপ্তাহের জন্য একটি প্লাস্টার করে দেওয়া হয়।এরপর বাচ্চা টি চলে আসে মেন্টেনেন্স পর্যায়ে ।এতে বাবা মা অংশ গ্রহণ ও সহযোগিতা প্রয়োজন ।বাচ্চাটিকে FAB (foot abduction brace)দেওয়া হয় যা প্রথম তিন মাস ২৩ ঘন্টা এবং পরবর্তী তে রাত্রিকালীন সময়ে ১২ ঘন্টা করে পরাতে হয়।শিশুর চতুর্থ জন্ম দিনে বা চার বছর বয়সের পর FAB আর পরতে হয় না ।তবে নিয়ম মেনে না চললে পূর্বের অবস্থায় চলে যেতে পারে ।সে ক্ষেত্রে anterior tibialis tendon transfer সার্জারি প্রয়োজন হয় ।

যাইহোক এই আধুনিক চিকিৎসায় সফলতার হার অনেক বেশি । ক্লাব ফুট শিশু এখন আর পরিবার বা সমাজের বোঝা না ।তারা স্কুলে যেতে পারে, খেলাধুলা করতে পারে,চাকরি করতে পারে, বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারে অর্থাৎ স্বাভাবিক জীবন যাপন করতে পারে । বাংলাদেশের বিভিন্ন সরকারি হাসপাতালে বিনামূল্যে ক্লাব ফুট চিকিৎসা করা হয়।ন্যাশনাল ক্লাব ফুট কেয়ার-নিটোর(প্রাক্তন পঙ্গু হাসপাতাল)একটি সরকারি প্রজেক্ট চালু আছে যেখানে বাচ্চাদের বিনামূল্যে ক্লাব ফুট চিকিৎসা করা হয় । ১০০০ এর অধিক ক্লাব ফুট বাচ্চাদের সফল চিকিৎসা করা হয়েছে।তাই ক্লাব ফুট বাচ্চাদের নিয়ে আর চিন্তিত হবার কারণ নাই ।ক্লাব ফুট শিশুরা আমাদের আর বোঝা নয়, এরাই আমাদের আগামী দিনের উজ্জ্বল ভবিষ্যত।

 

ডাঃ মো: ফারহান আজাদ ।
M.B.B.S. ( DU)
মেডিকেল অফিসার
ন্যাশনাল ক্লাব ফুট কেয়ার
নিটোর (প্রাক্তন পঙ্গু হাসপাতাল)

 

 

 


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও