শীতকালে ত্বককে সুরক্ষা: প্রয়োজন একটু সচেতনতা

৩০ নভেম্বর ২০২১, ০৭:১৭ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২২, ০৮:০২ এএম


শীতকালে ত্বককে সুরক্ষা: প্রয়োজন একটু সচেতনতা
ফাইল ছবি।

জীবনযাপন ডেস্ক:

শীতে প্রত্যেকের ত্বক রুক্ষ হয়ে যায়। শীতকালে ত্বক আর্দ্র থাকে না। এর ফলে ত্বক চুলকাতে থাকে। পুরনো জেল্লা হারিয়ে যায়। হিটার, ব্লোয়ার, গরম জল, রোদ এ সমস্ত কিছুই ত্বকের উজ্জ্বলতা কেড়ে নেয়। তাই শীতে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। এখানে কিছু সহজ উপায় জানানো হলো, যার সাহায্যে ত্বক থাকবে স্বাস্থ্যকর ও উজ্জ্বল।

শীতকালে উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য ময়শ্চারাইজ করা অত্যন্ত জরুরি। ময়শ্চারাইজার ত্বক হাইড্রেট এবং প্রাকৃতিক তেল বজায় রাখে। এর জন্য নারকেল তেল, অলিভ তেল, দইয়ের ঘোল, শশা দিয়ে তৈরি প্রাকৃতিক ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।

বেশি করে পানি খেতে হবে। শীতকালে সবাই পানি খাওয়া কমিয়ে দেই। এটি ত্বকের ডিহাইড্রেশানের অন্যতম কারণ। আমাদের শরীর থেকে কোনও না-কোনও ভাবে পানি বেড়িয়ে যায়। তাই শীতকাল বলে পানি পান করার অভ্যাস ত্যাগ করবেন না। যত বেশি পানি খাবেন, ত্বক ততই উজ্জ্বল হবে।

শীতকালে গরম পানি দিয়ে গোসল করলে মাংসপেশী স্বস্তি পায়। কিন্তু ত্বকের জন্য গরম পানি ক্ষতিকর। গরম পানি দিয়ে মুখ ধুলে, ত্বক রুক্ষ হয় এবং চামড়া উঠতে শুরু করে। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে না পারলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুতে পারেন। এমন করলে প্রাকৃতিক আর্দ্রতা নির্গত হবে না।

রাতে ত্বকের যত্ন নিন। স্বাস্থ্যকর ত্বক কামনা করে থাকলে রাতে যত্ন নিতে ভুলবেন না। ঘুমাতে যাওয়ার আগে ত্বককে ডিপ ময়শ্চারাইজ করুন। এর ফলে পরের দিন সকালে উজ্জ্বল ত্বক পাবেন। পিম্পলের সমস্যা থাকলে রাসায়নিক যুক্ত উপাদান ব্যবহার করবেন না। (সংগৃহীত)


বিভাগ : জীবনযাপন