পাপ মুক্তির বিশেষ দোয়া

১৪ ডিসেম্বর ২০১৯, ০১:৪৯ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০, ১০:৪২ পিএম


পাপ মুক্তির বিশেষ দোয়া

টাইমস জীবনযাপন ডেস্ক:

আল্লাহতায়ালা কোরআনে পাকে ঘোষণা দিয়েছেন যারা আল্লাহ ও তার রসুলের প্রতি বিশ্বাস স্থাপন করে ইমানের স্বীকৃতি দেবে, আল্লাহতায়ালা তাদের দুনিয়ার যাবতীয় অন্যায় ও অপরাধ থেকে ক্ষমা করবেন। আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইমানের স্বীকৃতি লাভের শর্তে মানুষকে সব অন্যায় থেকে ক্ষমা ও জাহান্নামের আগুন থেকে মুক্তির পথ দেখিয়েছেন। আল্লাহতায়ালার ক্ষমা লাভ ও জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভের দোয়া হলো-

উচ্চারণ : রব্বিগফিরলি খতিআতি ওয়া জাহলি, ওয়া ইসরাফি ফি আমরি কুল্লিহি, ওয়ামা আংতা আ’লামু বিহি মিন্নি, আল্লাহুম্মাগফিরলি খতায়ায়া, ওয়া আমাদি, ওয়া জাহলি, ওয়া হাজলি, ওয়া কুল্লু জালিকা ইংদি। আল্লাহুম্মাগফিরলি মা কদ্দামতু ওয়া মা আখখারতু, ওয়া মা আসরারতু ওয়া মা আ’লানতু, আংতাল মুকাদ্দিম, ওয়া আংতাল মুআখখির, ওয়া আংতা আলা কুল্লি শায়ইং কদির।

অর্থ : ‘হে প্রভু! আমার গুনাহ, অজ্ঞতা, আমার প্রতিটি কাজে আমার বাড়াবাড়ি এবং আমার চাইতে তুমিই আমার যে অপরাধসমূহ সম্পর্কে অধিক জ্ঞাত সেগুলো ক্ষমা করো। হে আল্লাহ। আমার প্রতিটি গুনাহ, ইচ্ছাকৃত গুনাহ, অজ্ঞতাপ্রসূত গুনাহ, ঠাট্টাচ্ছলে কৃত গুনাহ এবং আমার মধ্যকার সার্বিক গুনাহ ক্ষমা করে দাও। হে আল্লাহ! আমার পূর্বাপর গোপন-প্রকাশ্য সমস্ত গুনাহ মাফ করে দাও। তুমিই অগ্রসরকারী, তুমিই বিলম্বকারী এবং তুমি সর্ববিষয়ে সর্বশক্তিমান’।

উপকার : এটি এমন একটি দোয়া, যাতে মহান আল্লাহর কাছে সব পাপ থেকে ক্ষমা চাওয়ার যথাযথ শব্দগুচ্ছ রয়েছে। রাসুল (সা.) সর্বদা এই দোয়া পড়তেন।


বিভাগ : জীবনযাপন