বেলাবতে লালন আখড়ার সাধুসঙ্গে হামলা, বাদ্যযন্ত্র ভাংচুরের অভিযোগ

০৮ মে ২০২৩, ০৪:০৩ পিএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ এএম


বেলাবতে লালন আখড়ার সাধুসঙ্গে হামলা, বাদ্যযন্ত্র ভাংচুরের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর বেলাবতে লালন আখড়ার সাধুসঙ্গে হামলা চালিয়ে বাদ্যযন্ত্র ভাংচুরের ঘটনা ঘটেছে। আজ সোমবার ভাংচুর করা এসব বাদ্যযন্ত্রের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ঘটনাটি জানাজানি হয়।

এর আগে গতকাল রোববার বিকালে বেলাব উপজেলার পাটুলি ইউনিয়নের ভাবলা গ্রামে জাহাঙ্গীর শেখের লালন সংগীতের আখড়ায় এই হামলার ঘটনা ঘটেছে বলে জানান সাধুসঙ্গে আসা শিল্পীরা। তবে পুলিশ ও স্থানীয়দের দাবি ওই এলাকার একটি ড্রাগন বাগানে দুই মাতালের ঝগড়ার এক পর্যায়ে গানের কিছু বাদ্যযন্ত্র ভেঙ্গে ফেলার ঘটনা ঘটে।  

শিল্পীদের অভিযোগ, রোববার বিকাল ৪টার দিকে ওই আখড়ায় সাধুসঙ্গ ও গান-বাজনা চলছিল। এ সময় অতর্কিতভাবে স্থানীয় শাহীন শেখ, জাহাঙ্গীর শেখ, শরীফ শেখ, ফজুর শেখসহ ৬ থেকে ৭ জন মাতাল অবস্থায় সেখানে হামলা চালায়। এসময় তারা একতারা, ডুগি, হাতবাড়া, খমক, দোতারা, সারিন্দা, তবলা উকুলেলে, গিটার, বাঁশিসহ সব বাদ্যযন্ত্র ভাঙচুর করে ও সাধুদের তাড়া করে।

সোমবার এ ঘটনার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে। লালন সংগীতকে ধ্বংস করার উদ্দেশ্যই এ হামলা চালানা হয় বলে দাবী করছেন কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা লালন শিল্পীরা।

অভিযুক্তরা এই অভিযোগ অস্বীকার করে জানান, স্থানীয় জাহাঙ্গীর শেখসহ এখানে আসা প্রায় সকলেই মাদকে আসক্ত। মাতাল অবস্থায় জাহাঙ্গীর শেখের সাথে অন্যদের ঝগড়ার এক পর্যায়ে এসব ভাংচুরের ঘটনা ঘটেছে। 

নরসিংদীর বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর আহমেদ বলেন, ওই এলাকায় মন্দির ভাংচুর হয়েছে জানিয়ে সকালে একজন সকালে থানায় ফোন করেন। পরে পুলিশ ঘটনাস্থল গিয়ে জানতে পারে সেখানে ও আশেপাশে কোন মন্দির নেই। এরপরে শোনা যায় ওই এলাকার একটি ড্রাগন বাগানে দুই মাতাল ঝগড়া লেগে গানের কিছু বাদ্যযন্ত্র ভেঙ্গে ফেলেছে। তবে এ বিষয়ে কেউ কোন অভিযোগ করেনি। পুলিশ বিষয়টি খতিয়ে দেখছে।



এই বিভাগের আরও