বেলাবতে খাল ভরাটে জলাবদ্ধতা, বাধ্য হয়ে কেটে দিল এলাকাবাসী

০৭ অক্টোবর ২০২৩, ০৭:২৭ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:২০ এএম


বেলাবতে খাল ভরাটে জলাবদ্ধতা, বাধ্য হয়ে কেটে দিল এলাকাবাসী
ভরাট করা খাল কেটে দেয় গ্রামবাসী

শেখ আব্দুল জলিল:
নরসিংদীর বেলাবতে একটি পুরনো খালের কিছু অংশ ভরাট করে ফেলায় দীর্ঘ তিনবছর ধরে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন কৃষকরা। এই সমস্যা সমাধানে গত দুই বছরে একাধিক সরকারি দপ্তরে গ্রামবাসীর পক্ষ থেকে একাধিক লিখিত অভিযোগ দেয়া হলেও সমাধান হয়নি।

গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে ওই খালের সমস্যা বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয় কৃষিজমি। এতে বাধ্য হয়ে শনিবার সকালে গ্রামবাসী সম্মিলিতভাবে কেটে ফেলেন উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের চরছায়েট গ্রামের পশ্চিমপাঁড়া গ্রামের ওই ভরাট করা খাল। এতে ক্ষিপ্ত হয়ে খাল ভরাটকারী লোকজন কৃষকদের সাথে বাকবিতন্ডায় জড়ানোর খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি শান্ত করেন বেলাব থানা পুলিশ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

এলাকাবাসী জানান, বিন্নাবাইদ পশ্চিমপাঁড়া গাংকুল পাড়া এলাকার আড়িয়াল খাঁ নদের তীর ঘেষে একটি পুরনো খালের মাধ্যমে দীর্ঘদিন ধরে পানি নিস্কাশন হতো। কয়েকবছর আগে খালের কিছু অংশের জায়গা কিনে নিয়ে খালটি ভরাট করে স্থাপনা নির্মাণ করেন বিন্নাবাইদ চরছায়েট গ্রামের শুকুর আলী, আবুল কাশেম, বজলু মিয়া, নুরু মিয়া সহ কয়েকজন। খাল ভরাটের কারণে পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে যায়। ফলে বর্ষা মৌসুমে ও বৃষ্টির মৌসুমে পুরো গ্রামজুড়েই সৃষ্টি হয় জলাবদ্ধতা। এ জলাবদ্ধতা নিরশনে ও ভরাট করা খাল খুলে দেয়ার জন্য ক্ষতিগ্রস্থ গ্রামবাসী বিভিন্ন সরকারি দপ্তরে লিখিত অভিযোগ দিয়েও সমাধান পাননি। সম্প্রতি টানা বৃষ্টিতে চরছায়েটসহ আশেপাশের গ্রামজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে বসতভিটা ও ফসলী জমি ক্ষতিগ্রস্ত হওয়াসহ পোল্ট্রি খামারে প্রবেশ করে পানি। এতে বাধ্য হয়ে গ্রামের সহ¯্রাধিক মানুষ ঐক্যবদ্ধ হয়ে ভরাট খাল কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করেন। এসময় শুকুর আলীসহ খাল ভরাট করা লোকজন গ্রামবাসীর সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। এতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

অভিযুক্ত খাল ভরাটকারী শুকুর আলী বলেন, খালের যে জায়গা ভরাট করা হয়েছে। এই জায়গা আমি কিনেছি। আমার কেনা জায়গায় আমি মাটি ভরাট করে গরুর খামার নির্মাণ করেছি।


খাল ভরাট করা লোকদের মধ্যে আলতাফ হোসেন নামের একজন বলেন, যেখানে খাল ভরাট করা হয়েছিল, সে অংশটি আমাদের ক্রয় করা ছিল। এখন গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় গ্রামবাসী সুবিধার্থে ভরাট করা স্থানে ড্রেন করেছেন, এতে আমাদের আপত্তি নেই।

বিন্নাবাইদ ইউনিয়নের চেয়ারম্যান সুলতানা রাজিয়া স্বপ্না বলেন, খাল ভরাট করে ফেলায় বিন্নাবাইদ ইউনিয়নের একাধিক গ্রামে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ফসলি জমি নষ্ট হয়ে গেছে। বসত ভিটা, শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঢুকেছে। এ থেকে উত্তরণের জন্য গ্রামবাসী সাময়িকভাবে ভরাট করা খালের স্থানে ড্রেনের মত করে কেটেছেন।

বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হাসান বলেন, ইউএনও স্যারের নির্দেশে আমি ঘটনাস্থলে গিয়ে জানতে পানি খালের যে স্থানে ভরাট করা হয়েছে, সে স্থানটি শুকুর আলীসহ কয়েকজনের। তাৎক্ষনিকভাবে কাগজপত্র দেখা সম্ভব হয়নি। তবে অভিযুক্ত ও গ্রামবাসির সাথে কথা বলে জলাবদ্ধতার সমস্যা সমাধানের জন্য সাময়িকভাবে যাতে পানি সরানো যায় সেজন্য ভরাট করা খালটির কিছু অংশ কেটে ড্রেনের মত করার জন্য বলে এসেছি।

বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ তানভীর আহমেদ বলেন, ভরাট খাল কাটাকে কেন্দ্র করে প্রথমে গ্রামবাসির জন্য অভিযুক্তদের ঝগড়া সৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। এ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করা হয়েছে।

বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়শা জান্নাত তাহেরা বলেন, জলাবদ্ধতার ব্যাপারে সাময়িকভাবে খালের কিছু অংশ কেটে ড্রেনের মত করে দেয়া হয়েছে। খুব শীঘ্রই ওই এলাকা সরেজমিনে দেখে যে স্থান দিয়ে খাল কাটলে সুবিধা হয়, সেই স্থানে সরকারী ভাবে খাল কাটার ব্যবস্থা করবো।



এই বিভাগের আরও