মনোহরদীতে রাস্তার পাশে পড়েছিল পলিথিনে মোড়ানো নবজাতক

১৩ নভেম্বর ২০২২, ০৭:১৫ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ১০:১৯ এএম


মনোহরদীতে রাস্তার পাশে পড়েছিল পলিথিনে মোড়ানো নবজাতক

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর মনোহরদীতে রাস্তার পাশ থেকে পলিথিনে মোড়ানো অবস্থায় জীবিত এক মেয়ে নবজাতক উদ্ধার হয়েছে। রোববার সকালে মনোহরদী সরকারী কলেজের পশ্চিম দিকের সড়কের পাশ থেকে নবজাতকটি উদ্ধার করা হয়। নবজাতকটির বয়স এক দিন বলে জানিয়েছেন মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।

পুলিশ ও স্থানীয়রা জানান, শান্তা ইসলাম নামের স্থানীয় এক নারী সকালে হাঁটতে বের হয়েছিলেন। মনোহরদী সরকারী কলেজের পশ্চিম দিকের সড়কে হাঁটার সময় তিনি একটি নবজাতক শিশুর কান্নার শব্দ শুনতে পান। আশপাশে কান্নার শব্দের উৎস খুঁজতে থাকেন তিনি। একপর্যায়ে পলিথিনে মোড়ানো কিছু একটা পড়ে থাকতে দেখেন। এরই মধ্যে আরও লোকজন জড়ো হয়ে গেলে তারা পলিথিন খুলে কাপড়ে প্যাচানো অবস্থায় থাকা নবজাতকটিকে উদ্ধার করেন। পরে মনোহরদী থানা-পুলিশকে খবর জানানো হয়।

খবর পেয়ে মনোহরদী থানার পুলিশ ঘটনাস্থলে এসে ওই নবজাতককে উদ্ধার করে মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানকার চিকিৎসকরা নবজাতকটিকে শিশু ওয়ার্ডে ভর্তি রেখে চিকিৎসা দিচ্ছেন। কয়েকজন নার্স তাঁর তত্ত্বাবধান করছেন।

মনোহরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদুল হাসান মাহমুদ বলেন, উদ্ধার মেয়ে নবজাতকটির বয়স একদিন বলে মনে হচ্ছে। তার শারীরিক অবস্থা বেশ ভালো। বাবা-মায়ের খোঁজ না পাওয়ায় তাকে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। আপাতত কয়েকদিন তাকে পর্যবেক্ষণে রাখা হবে।

মনোহরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ উদ্দিন বলেন, কে বা কারা ভোরের আগে ওই নবজাতককে ফেলে রেখে যায়। নবজাতকটির বাবা-মা’র সন্ধান এখনও পাওয়া যায়নি। তার প্রকৃত বাবা-মাকে শনাক্তের চেষ্টা চলছে।

মনোহরদী উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনির হোসেন বলেন, খবর পেয়ে হাসপাতালে শিশুটিকে দেখে এসেছি। তাঁর চিকিৎসায় কোনো ত্রুটি রাখা হচ্ছে না। এ বিষয়ে আমাদের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা করা হবে।

জানতে চাইলে মনোহরদীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএসএম কাসেম বলেন, আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নবজাতকটির সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। তাঁর মা-বাবাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।



এই বিভাগের আরও