নরসিংদীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন

২২ অক্টোবর ২০২৩, ০৪:৩০ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২৪ এএম


নরসিংদীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুল ‘ প্রতিপাদ্যে নরসিংদীতে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩। রোববার (২২ অক্টোবর) দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নরসিংদীর সার্কেল এর বর্ণাঢ্য আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় সার্কিট হাউজ প্রাঙ্গনে বিআরটিএ, সওজ, বাস-ট্রাক মালিক শ্রমিক সংগঠন সহ বিভিন্ন সংগঠনের সাথে মিলিত হয় নিরাপদ সড়ক চাই নরসিংদী জেলা শাখার নেতৃবৃন্দ। পরে শোভাযাত্রা বের হয়ে ডিসি রোড হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি নরসিংদীর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও ড্রাইভিং দক্ষতা যাচাই কমিটি বিআরটিএ’র সভাপতি চিত্রা শিকারীর সভাপতিত্বে এই কর্মসূচীতে অংশ নেয়, সড়ক ও জনপথ বিভাগ নরসিংদীর নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল ইসলাম, রমনী গ্রুপের চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন (সিআইপি), বিআরটিএ নরসিংদী সার্কেল এর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) শেখ মোঃ ইমরান হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এস.এ.এম. ফজল-ই-খুদা, নরসিংদী সরকারি কলেজের সাবেক প্রফেসর মোহাম্মদ আলী, সড়ক ও জনপথ বিভাগ নরসিংদীর এসডিপি রাজিব কুমার দাস, নরসিংদীর ট্রাফিক ইন্সপেক্টর এডমিন সাখাওয়াত হোসেন, নরসিংদী আন্তঃজেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর, নিরাপদ সড়ক চাই (নিসচা) নরসিংদী শাখার সহ-সভাপতি মায়া দেবী বাউল, ইটাখোলা হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. ইলিয়াস হোসেন প্রমূখ।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট চিত্রা শিকারী বলেন, জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এর সহধর্মিণী জাহানারা কাঞ্চন ১৯৯৩ সালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যায়। এর পর থেকে সড়ক দুর্ঘটনা রোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)। নিসচার পক্ষ থেকে প্রতিবছর ২২ অক্টোবরকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের দাবি জানানো হয়। পরে ২০১৭ সালে সরকার এই দিনকে জাতীয়ভাবে পালন করার ঘোষণা দেন। এসময় চালক ও যাত্রী সহ সবাইকে সড়কে চলাচলে সচেতন হওয়ায় জন্য আহ্বান জানান তিনি।



এই বিভাগের আরও