নরসিংদীতে নানা কর্মসূচীর মাধ্যমে জাতীয় শোক দিবস পালন

১৫ আগস্ট ২০২১, ০৫:৫০ পিএম | আপডেট: ০৭ মে ২০২৪, ১২:০৩ পিএম


নরসিংদীতে নানা কর্মসূচীর মাধ্যমে জাতীয় শোক দিবস পালন

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর ৬ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৫ আগস্ট রবিবার আলোচনা সভা, কাঙ্গালী ভোজ, দোয়া মাহফিলসহ দিনব্যাপী নানা কর্মসূচী পালন করে সরকারি বেসরকারি বিভিন্ন অফিসসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। 

নরসিংদী সদর: সকাল সাড়ে ৬টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জয় বাংলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীমসহ বিভিন্ন সরকারি দপ্তর। সকাল ৭টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠান। দুপুরে জেলা প্রশাসন, নরসিংদীর আয়োজনে ও নরসিংদী চেম্বার অব কমার্স এর অর্থায়নে মুজিব শতবর্ষে জেলার ভূমিহীন ও গৃহহীন ২৮৩ টি পরিবারের ১২ শত মানুষের মধ্যে (সকল উপজেলায় আশ্রয়নে বসবাসরত) রান্না করা খাবার সরবরাহ করা হয়। পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের মাঝেরচর আশ্রয়নে রান্না করা খাবার বিতরণ উদ্বোধন করেন জেলা প্রশাসক। জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আলোচনা সভাসহ পৃথক কর্মসূচী পালন করে আওয়ামী লীগের দুই গ্রুপ।

শিবপুর: উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে জাতীয শোক দিবসের কর্মসূচি শুরু হয়। সংসদ সদস্য জহিরুল হক ভূইয়া মোহন, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সরকারী দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য জহিরুল হক ভূইয়া মোহন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মোহাম্মদ কাবিরুল ইসলাম খান এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন শিবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান হারুনুর রশীদ খান, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সামসুল আলম ভূইয়া রাখিল, সিনিয়র সহসভাপতি মহসিন নাজির, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

রায়পুরা: রায়পুরায় নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার (১৫ আগস্ট) সকাল ৭টায় উপজেলায় স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুস ছাদেক, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসাইন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো আজগর হোসেন, রায়পুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তাফা, পৌরসভার মেয়র জামাল মোল্লা, উপজেলা আওয়ামী লীগের অঙ্গসংগঠন, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন। পরে উপজেলা হলরুমে বঙ্গবন্ধু কর্মময় জীবন আলেখ্য নিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শেষে যুব ঋণ, সনদপত্র, গাছের চারা বিতরণ করা হয়।

 

পলাশ: পলাশ উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নরসিংদী-২ আসনের সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলীপ। এসময় উপজেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, উপজেলা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে পলাশ উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার ফারহানা আফসানা চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলীপ, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, পৌর মেয়র আলহাজ্ব শরীফুল হক।

এছাড়া শোক দিবসে ৩ হাজার দুস্থ ও এতিম শিশুর মাঝে খাবার বিতরণ করেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আল-মুজাহিদ হোসেন তুষার। এসময় পলাশ বাসস্ট্যান্ড চত্বরে উপজেলা যুবলীগের উদ্যোগে ১৫ আগস্টে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কোরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে উপজেলা যুবলীগের সহসভাপতি মাকসুদুর রহমানসহ স্থানীয় যুবলীগ এবং ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বেলাব: শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা পরিষদ প্রাঙ্গনে ফলজ ও ঔষধি গাছ রোপন, কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ হতে ক্ষুদ্র ঋণ  প্রদান করা হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন শাহিন। বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান ভূইয়া জাহাঙ্গীর,  সহকারী কমিশনার (ভূমি) শাহীনুর আক্তার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাফায়েত হোসেন পলাশ, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা, উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলাম, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শরিফ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাশেদুল হাসান মাহমুদ, উপজেলা নির্বাচন অফিসার শেখ মোহাম্মদ আদিল, বেলাব প্রেসক্লাবের সভাপতি শেখ আঃ জলিল প্রমুখ। দুপুরে বেলাব বাজারে ঢাকা মহানগর উত্তর যুবলীগের কার্যনির্বাহী সদস্য মোঃ খোকন মাহমুদ নির্ঝর এর পক্ষ হতে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি শমশের জামান ভূইয়া রিটন, সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমুখ। এছাড়া উপজেলা শ্রমিকলীগের উদ্যোগে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়।

মাধবদী: মাধবদীতে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর ভাষন প্রচার, আলোচনা সভা,  গণভোজ, কোরআন খতম ও দোয়া পরিচালনার মাধ্যমে দিবসটি পালন করা হয়। মাধবদী এসপি স্কুলের মাঠে দুপুর ১টায় মাধবদী শহর আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী-১ আসনের সংসদ সদস্য লে. কর্ণেল (অবঃ) মোঃ নজরুল ইসলাম হিরু বীর প্রতিক।

এছাড়া মনোহরদীতে আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়।



এই বিভাগের আরও