দুই শাখা কমিটি অনুমোদন নিয়ে নাটকীয়তার পর জেলা ছাত্রলীগের সভাপতি বাবু বহিষ্কার

২৩ জুলাই ২০১৯, ০৯:৪২ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১০:৩১ এএম


দুই শাখা কমিটি অনুমোদন নিয়ে নাটকীয়তার পর জেলা ছাত্রলীগের সভাপতি বাবু বহিষ্কার
ভারপ্রাপ্ত সভাপতি মিন্টু ও সাবেক সভাপতি বাবু

তৌহিদুর রহমান:

নরসিংদী সরকারী কলেজ ও মাধবদী শহর শাখা ছাত্রলীগের কমিটি নিয়ে নানা নাটকীয়তা ও বৈধ অবৈধ খেলায় জেলা ছাত্রলীগে উত্তেজনার পারদ এখন তুঙ্গে। এই খেলার মাঝপথে এসে বহিস্কার হয়েছেন নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি ইসহাক খলিল বাবু। সংগঠনের গঠনতন্ত্র বিরোধী কার্যক্রমের অভিযোগে কেন্দ্রীয় ছাত্রলীগ তাকে বহিস্কার করেছে।

সোমবার (২২ জুলাই) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর যৌথ সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই বহিষ্কার আদেশ দেয়া হয়।

এ বহিষ্কারের পর জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে সিনিয়র সহ-সভাপতি হাসিবুল হাসান মিন্টুকে। ইসহাক খলিল বাবুর বহিস্কারের মধ্যদিয়ে নরসিংদীতে আওয়ামী লীগের রাজনৈতিক অঙ্গণে দানা বাধা কোন্দল আর বিভেদ নতুন দিকে মোড় নিচ্ছে। রাজনৈতিক আধিপত্য বিস্তারের এই খেলায় শেষ মুহুর্তে কারা হাসবেন বিজয়ের হাসি তা নিয়ে স্থানীয় রাজনীতিতে চলছে আলোচনা ও বিচার বিশ্লেষণ।

নরসিংদী জেলা ছাত্রলীগের এই বিভাজনের শুরু নরসিংদী সরকারী কলেজ শাখা ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে। ওই সম্মেলনে পছন্দের প্রার্থী রবিউল হাসান একমি কে বাদ দেয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে সম্মেলস্থল ত্যাগ করেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আহসনুল ইসলাম রিমন। তৎকালীন পানিসম্পদ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি লে. কর্ণেল নজরুল ইসলাম হীরু মাইকে বারবার আহবান করলেও মঞ্চে আসেনি রিমন। পরে তাকে ছাড়াই শিব্বির আহমেদ শিবলীকে সভাপতি ও রাব্বির হোসেন অতুল কে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন জেলা আওয়ামী লীগ সভাপতি।

মৌখিক স্বীকৃতিতে এই কমিটি তাদের প্রচার প্রচারণা ও অন্যান্য কার্যক্রম চালিয়ে যেতে থাকলেও জেলা ছাত্রলীগ তাদের কমিটি অনুমোদন করেনি। যার জন্য সাধারণ সম্পাদক রিমনের সাথে দ্বন্দ্ব তৈরী হয় নরসিংদীর একটি প্রভাবশালী রাজনৈতিক পরিবারের। বহুবার উদ্যোগ নেয়া হলেও সে দ্বন্দ্বের অবসান হয়নি।

সর্বশেষ গত ১৪ জুলাই ইসহাক খলিল বাবু ও আহসানুল ইসলাম রিমনের যৌথ স্বাক্ষরে নরসিংদী সরকারী কলেজ শাখার কমিটি অনুমোদন দেয়া হয়। ১৪ সদস্যের এই কমিটিতে রবিউল আলম একমিকে সভাপতি ও রাকিব হাসান কে সাধারণ সম্পাদক করা হয়। এর একদিন পর ইসহাক খলিল বাবু তার ফেসবুকে দেয়া এক পোষ্টে দাবী করেন তার স্বাক্ষর জাল করে ওই কমিটি দেয়া হয়েছে। তিনি এই কমিটির বিষয়ে কিছু জানেন না। স্বাক্ষর জাল করার অভিযোগে নরসিংদী সদর মডেল থানায় সাধারণ ডায়েরীও করে বাবু।

এরপর গত ২২ জুলাই ইসহাক খলিল বাবু একক স্বাক্ষরে শিব্বির আহমেদ শিবলী কে সাধারণ সম্পাদক ও রাব্বির হোসেন অতুল কে সাধারণ সম্পাদক করে নরসিংদী সরকারী কলেজ শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়। গত ২৯ জুন মাধবদী শহর ছাত্রলীগের ১৫ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেয় জেলা ছাত্রলীগ। বাবু ও রিমনের যৌথ স্বাক্ষরে অনুমোদিত ওই কমিটিতে আলী আহমেদ কে সভাপতি ও এস.এম হাফিজুর রহমান সৈকত কে সাধারণ সম্পাদক করা হয়। ঠিক তার পরের দিন ৩০ জুন ইসহাক খলিল বাবু তার ফেসবুকে এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এতে উল্লেখ করেন, মাধবদী শহর শাখার সভাপতি আলী আহমেদ বয়স উত্তীর্ণ ও সাধারণ সম্পাদক বিবাহিত হওয়ায় উক্ত কমিটি স্থগিত করা হয়েছে। ইসহাক খলিল বাবুর এমন আচরণ ও ফেসবুক পোষ্টে বিভ্রান্ত হয়ে পড়ে সবাই। নরসিংদীর রাজনৈতিক অঙ্গণে শুরু হয় নানা আলোচনা ও সমালোচনা।

এই সুযোগে চাঙ্গা হয় নরসিংদী আওয়ামী লীগের অপর একটি গ্রুপ। নরসিংদী সরকারী কলেজ ও মাধবদী শহর শাখার দুই স্থানেই দুইটি করে কমিটি গঠিত হয়। ইতোমধ্যে ওই দুই স্থানেই আইন শৃংখলা নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়। এমন সব অভিযোগের ভিত্তিতেই কেন্দ্রীয় ছাত্রলীগ ইসহাক খলিল বাবু কে নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতির পদ থেকে বহিষ্কার করে।

এ বিষয়ে বক্তব্য নিতে ইসহাক খলিল বাবুর সাথে বারবার যোগাযোগ করার চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। এমনকি তার ব্যবহৃত মুঠোফোনটিও বন্ধ পাওয়া গেছে।

 সাধারণ সম্পাদক আহসানুল ইসলাম রিমন জানান, সংগঠনের গঠনতন্ত্রে ও বাইরে একক স্বাক্ষরে দুইটি ইউনিটের কমিটির অনুমোদন ও বিভ্রান্তিমূলক কার্যক্রম এর কারণে কেন্দ্রীয় কমিটি কর্তৃক ইসহাক খলিল বাবু কে সভাপতির পদ থেকে বহিষ্কার করা হয়েছে। ইসহাক খলিল বাবু ও আমার স্বাক্ষরিত কমিটি বৈধ কমিটি।

রিমন আরও বলেন, ভারপ্রাপ্ত সভাপতি হাসিবুল হাসান মিন্টু ভাই কে সাথে নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশনায় নরসিংদী জেলা ছাত্রলীগকে আরও সু-সংগঠিত করার চেষ্টা করব। আমি আশা করি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলে একসঙ্গে নিরলসভাবে কাজ করে যাবে।



এই বিভাগের আরও