পলাশে পুকুরে বিষ প্রয়োগে প্রায় বিশ লাখ টাকার মাছ মেরে ফেলার অভিযোগ

১৪ জুলাই ২০২৩, ০৬:০০ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪২ এএম


পলাশে পুকুরে বিষ প্রয়োগে প্রায় বিশ লাখ টাকার মাছ মেরে ফেলার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর পলাশে পুকুরে বিষ প্রয়োগে প্রায় বিশ লাখ টাকার মাছ মেরে ফেলার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার দিবাগত রাতের কোনো এক সময় পলাশ উপজেলার পারুলিয়া গ্রামে কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ পুকুর মালিক কিরন প্রধানের।

ভুক্তভোগী মাছ চাষী ও স্থানীয়রা জানান, পারুলিয়া গ্রামের শাহজাহান প্রধানের ছেলে স্থানীয় ইউপি সদস্য কিরন আলী প্রধান দীর্ঘদিন ধরে কয়েকটি পুকুরে বিভিন্ন ধরনের মাছ চাষ করে আসছেন। অন্যান্য দিনের মতো গতরাতেও পুকুরে মাছের খাবার দিয়ে রাতে বাড়ি ফিরে যান তিনি। আজ শুক্রবার সকালে পুকুরে গিয়ে দেখেন কই মাছের একটি পুকুরের সকল মাছ মরে পানিতে ভেসে উঠেছে।

পুকুরের মালিক কিরন আলী প্রধান জানান, অন্যান্য পুকুরের সব মাছ ঠিকঠাক থাকলেও ৭০ শতাংশের কই মাছের পুকুরটিতে প্রায় দশ টন ওজনের দুই লাখ কই মাছ মরে গেছে। মাছগুলো ১৭০টাকা কেজি ধরে বিক্রি করে দেয়া হয়েছিল। আজ এই মাছগুলো ধরে নিয়ে যাওয়ার কথা ছিল। এই মুহুর্তে মাছ মেরে ফেলার কারণে প্রায় বিশ লাখ টাকার ক্ষতি হয়ে প্রায় নিঃস্ব তিনি। যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের বিচার দাবী করেন তিনি। পাওনাদারদের পাওনা পরিশোধ করা নিয়ে পড়েছেন দুশ্চিন্তায়।

ঘটনার খবর পেয়ে পলাশ উপজেলা মৎস্য কর্মকর্তা সফিকুল আলম পুকুর পরিদর্শন করেন। তিনি জানান, পুকুরের পানি সংগ্রহ করা হয়েছে। তা ঢাকায় পাঠানোর পর পরীক্ষা শেষে বলা যাবে কি কারণে মাছগুলো মারা গেছে। তবে পুকুরের মালিক বিষ প্রয়োগে মাছ মারার অভিযোগ করছেন।

ঘটনার খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইলিয়াছ বলেন, "আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভুক্তভোগীদেরকে মৎস অধিদপ্তর থেকে পরীক্ষা-নিরীক্ষা করে বিষ প্রয়োগে হত্যার অভিযোগ পাওয়া গেলে আমাদের থানায় লিখিত অভিযোগ দিতে বলেছি। অভিযোগ পাওয়ার পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।



এই বিভাগের আরও