দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহৎ ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

১২ নভেম্বর ২০২৩, ০৪:১৭ পিএম | আপডেট: ২১ মে ২০২৪, ০৮:১৩ এএম


দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহৎ ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক:
 
নরসিংদীর পলাশে দক্ষিণ এশিয়ার বৃহৎ ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ নভেম্বর) দুপুর পৌণে ১ টায় পরিবেশ বান্ধব এই সার কারখানার উদ্বোধন করেন তিনি। এসময় কারখানাটির উদ্বোধন উপলক্ষে স্মারক ডাক টিকিট উন্মোচন করেন প্রধানমন্ত্রী।
 
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সারকারখানা পরিদর্শন করেন।
 
ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন শেষে দুপুরে এক সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিল্পমন্ত্রী এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি,  স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ। স্বাগত বক্তব্য দেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।
কারখানা কর্তৃপক্ষ জানায়, ২০২২ সালের ২১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোড়াশাল পলাশ ফার্টিলাইজার প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হবার কথা থাকলেও দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই সারকারখানা প্রকল্পটির নির্মাণ কাজ নির্ধারিত মেয়াদের দুই মাস আগেই শেষ হয়েছে। চলতি মাসেই কারখানাটিতে শুরু হয়েছে পরীক্ষামূলক সার উৎপাদন কার্যক্রম। দৈনিক ২৮ শত মেট্রিক টন ও গড়ে বছরে ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হবে কারখানাটিতে।
 
সারকারখানার উদ্বোধন ও সুধী সমাবেশ শেষে বিকাল ৩টায় নরসিংদী শহরের মোসলেহ উদ্দিন ভুইয়া স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। জনসভায় নরসিংদী জেলায় নবনির্মিত ও সমাপ্ত দশটি উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ দশটি প্রকল্পের মধ্যে ৮টি শিক্ষা সংক্রান্ত এবং বাকি দুটি প্রকল্পের একটি স্থানীয় সরকার বিভাগ ও অপরটি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন সংক্রান্ত।
 


এই বিভাগের আরও