পলাশে তিনফসলী জমিতে বালু ভরাটের চেষ্টা: দখলমুক্ত করলেন ইউএনও

০৫ মার্চ ২০২৪, ০৫:২৭ পিএম | আপডেট: ২৩ মে ২০২৪, ১২:২০ পিএম


পলাশে তিনফসলী জমিতে বালু ভরাটের চেষ্টা: দখলমুক্ত করলেন ইউএনও
পুরনো ছবি

পলাশ প্রতিনিধি:
নরসিংদীর পলাশে জসিম রানা নামে এক আওয়ামী লীগ নেতা কর্তৃক এক কৃষকের ১০৭ শতাংশ তিন ফসলি কৃষিজমি জোরপূর্বক জবরদখল করে করা বালুর আড়ত বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। মঙ্গলবার দুপুরে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শহিদুল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করে ওই বালুর আড়তটি বন্ধ করেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এর আগে নরসিংদী টাইমসসহ বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশের পর বিষয়টি নজরে আসে উপজেলা প্রশাসনের। পরে অভিযুক্ত ওই আওয়ামীলীগ নেতা জসিম রানার বালুর আড়তে হানা দিয়ে বালু তোলা বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন।

কৃষিজমি দখলমুক্ত হওয়ায় স্থানীয় প্রশাসনসহ গণমাধ্যমকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে কৃষক মিলন মিয়া বলেন, স্থানীয় প্রভাবশালী আওয়ামীলীগ নেতা জসিম রানা দলবল নিয়ে তার ১০৭ শতাংশ তিন ফসলি কৃষিজমি জোরপূর্বক জবরদখল করে বালু ফেলানোর জন্য আড়ত গড়েছিল। এই জমিটুকুই তার শেষ সম্ভবল ছিল। উপজেলা প্রশাসন ও গণমাধ্যমকর্মী ভাইদের জন্য জমিটা দখলমুক্ত হয়েছে। এ কারণে সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শহিদুল্লাহ বলেন, মাত্র কয়েকদিন হয়েছে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেছি। কৃষক মিলন মিয়ার কৃষিজমি জোরপূর্বক দখল করে বালু ফেলার জন্য আড়ত গড়ে তোলা হয়েছে। এমন তথ্য পেয়ে খোঁজ-খবর নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে আপাতত ওই আড়তটি বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি কৃষক মিলন মিয়ার কৃষিজমিতে জোরপূর্বক যেন কেউ বালু না ফেলতে পারে, সেজন্য ডাঙ্গা ইউপি চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের পাশে ওই কৃষকের জমির চার দিকে ভ্যাকুমেশিনে মাটি তুলে পাড় বেধে বালু ফেলার (বালুর আড়ত) জন্য প্রস্তুতি নেয়া হয়। শীতলক্ষ্যা নদী থেকে বালু এনে এই আড়তে রাখার জন্য পাইপও ফিট করা হয়।
ভুক্তভোগী কৃষক মিলন মিয়ার অভিযোগ, স্থানীয় আওয়ামীলীগের প্রভাবশালী নেতা জসিম রানা। জসিমের মাথায় আর্শিবাদের হাত রয়েছে ডাঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবের উল হাই’র। তাই জসিম ও তার ভাইয়েরা তার ১০৭ শতাংশ তিন ফসলি কৃষিজমি জোরপূর্বক জবরদখল করে বালু ফেলার আড়ত গড়ে তুলছে। একাধিক বার বাধা দিতে গেলে তারা দলবল নিয়ে মারতে আসে।

 



এই বিভাগের আরও