নরসিংদী নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত হলেন জাতীয় দলের প্রথম অধিনায়ক শামীম কবির

০২ আগস্ট ২০১৯, ০৯:১০ এএম | আপডেট: ২০ আগস্ট ২০১৯, ০৬:৫০ পিএম


নরসিংদী নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত হলেন জাতীয় দলের প্রথম অধিনায়ক শামীম কবির

অন্তিম শয়ানে শায়িত হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির। গতকাল বৃহস্পতিবার বাদ আছর নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল বাজার ঈদগাহ মাঠে জানাযা শেষে ঘোড়াশাল পৌর এলাকার মিয়াপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।


শামীম কবিরের মরদেহ ঘোড়াশাল ঈদগাহ মাঠে আনা হলে সেখানে সর্বস্তরের মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা জানান। জানাযার নামাজের আগে মরহুমের বড় ছেলে বাবা শামীম কবিরের আত্মার মাগফেরাত কামনা করে সবার কাছে দোয়া চান।

তিনি দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে রাজধানীর ইডেন ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর । মৃত্যু কালে তিনি স্ত্রী ও দুই সন্তানসহ বহু আত্মীয়স্বজন রেখে গেছেন।

১৯৪৫ সালে নরসিংদীর পলাশের ঘোড়াশালের এক জমিদার মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৭ সালের জানুয়ারীতে এমসিসির বিপক্ষে তিন দিনের যে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু বাংলাদেশের, সেই দলে অধিনায়ক ছিলেন শামীম কবির। ১৯৮২ ও ১৯৮৬ আইসিসি ট্রফিতে জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন শামীম কবির।বিসিবি কাউন্সিলর ও বোর্ডের বিভিন্ন ষ্ঠ্যান্ডিং কমিটিতেও দায়িত্ব পালন করেছেন শামীম কবির। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে তিনি জাতীয় ক্রীড়া পুরস্কার লাভ করেন। জানাযায় মরহুমের ভাতিজা দৈনিক সংবাদের সম্পাদক আলতামাশ কবির, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ডাঙ্গা ইউপি চেয়ারম্যান সাবের-উল হাইসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগন অংশ নেয়।



এই বিভাগের আরও