রায়পুরায় ১৯ হাজার ৭০০ ব্যান্ড রোলসহ বিপুল পরিমান সিগারেট ও তামাক জব্দ

১১ মে ২০২১, ০৭:২৭ পিএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ এএম


রায়পুরায় ১৯ হাজার ৭০০ ব্যান্ড রোলসহ বিপুল পরিমান সিগারেট ও তামাক জব্দ

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর রায়পুরায় একটি সিগারেট ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ব্যবহৃত ১৯ হাজার ৭০০ ব্যান্ড রোলসহ বিপুল পরিমান সিগারেট ও তামাক জব্দ করেছে র‌্যাব ১১। সোমবার (১০ মে) দিবাগত রাত সাড়ে ১২ টা থেকে দেড়টা পর্যন্ত রায়পুরা থানার সাহেবনগর বাজারস্থ ব্লাক টোবাকো কোং লিমিটেড সিগারেট ফ্যাক্টরী এবং ফ্যাক্টরীর অদূরে একই কোম্পানীর মালিকানাধীন একটি ঘর থেকে এসব জব্দ করা হয়।

মঙ্গলবার (১১ মে) বিকালে এক প্রেস বিজ্গপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব ১১ সিপিএসসি, নরসিংদীর কোম্পানী কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ শাহ্ জালাল।

তিনি জানান, ব্লাক টোবাকো কোং লিমিটেড ফ্যাক্টরী দীর্ঘদিন যাবত রাজম্ব ফাঁকি দিয়ে রি ইউজ ব্যান্ড রোল ব্যবহার করে সিগারেট উৎপাদন ও বাজারজাত করে আসছে। একই কোম্পানীর মালিকনাধীন একটি দোচালা টিনের ঘরে বিপুল পরিমান রি ইউজ ব্যান্ড রোল মজুদ রাখে। দীর্ঘদিন গোয়েন্দা নজরদারীর মাধ্যমে এই তথ্যের সত্যতা নিশ্চিত হয়ে র‌্যাব-১১ এর একটি দল অভিযান পরিচালনা করে। এসময় ব্লাক টোবাকো কোং লিমিটেড সিগারেট ফ্যাক্টরী হতে ১১টি কার্টুনের মধ্যে রক্ষিত সিগারেটের প্যাকেটে লাগানো মোট ১৪ হাজার ৩০০ রি ইউজ ব্যান্ড রোল, ৫০ বান্ডেলে ৯,০০০টি শুধু রি ইউজ ব্যান্ডরোল ও ৫০টি বস্তায় রক্ষিত ২,৫০০ কেজি তামাক উদ্ধার করা হয়।

এসময় ফ্যাক্টরীতে উপস্থিত সহকারী রাজস্ব কর্মকর্তা, কাস্টমস এক্সাসাইজ ও ভ্যাট, ও উপস্থিত স্বাক্ষীদের মোকাবেলায় উল্লেখিত আলামত জব্দ করা হয়।

এছাড়া উক্ত ফ্যাক্টরী হতে ৫০০ মিটার দূরে অবস্থিত একই কোম্পানীর মালিকানাধীন পলাশতলী গ্রামের জনৈক কাশেম মিয়ার দোচালা টিনের ঘরে গুদামজাতকৃত অবস্থায় ৪টি কার্টুনে রক্ষিত সিগারেটের প্যাকেটে লাগানো মোট ৫,৪০০ রি ইউজ ব্যান্ড রোল এবং ২টি কার্টুনে রক্ষিত ২৭৩০ কেজি তামাক উদ্ধার করা হয়।

সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ শাহ্ জালাল আরও জানান, কোম্পানীর সিগারেট উৎপাদনের বৈধ লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, এবং কারখানার কোন বৈধ অনুমোদন নেই। ফ্যাক্টরীর মালিক অবৈধ ভাবে রি ইউজ ব্যান্ডরোল ব্যবহার করে সিগারেট উৎপাদন করে সরকারের বিপুল পরিমারন রাজস্ব ফাঁকি দিয়ে আসছে। সর্বমোট সিগারেটের প্যাকেটে লাগানো মোড়কে ১৯,৭০০টি ব্যাবহৃত ব্যান্ড রোল, শুধু ব্যান্ড রোল ১০,৪৩০ টি, এবং ২,৭৩০ কেজি তামাক জব্দ করা হয়।

এ ঘটনায় রাজস্ব কর্মকর্তা, কাষ্টমস এক্সসাইজ ও ভ্যাট নরসিংদীর মাধ্যমে মামলা দায়ের করার প্রস্তুতি চলছে। 



এই বিভাগের আরও