শিবপুরে ডাকাতির বিচারের দাবিতে মানববন্ধন

১৭ নভেম্বর ২০২০, ১০:০৯ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১১:১৫ পিএম


শিবপুরে ডাকাতির বিচারের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর শিবপুরে বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়া ও তাঁর পরিবারের সদস্যদের ওপর হামলা এবং বাড়িতে ডাকাতির দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন হয়েছে। এছাড়াও গত কয়েকদিন ধরে রাতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে একের পর এক বাড়িতে ডাকাতির ঘটনায় জড়িতদের আটক করতে পারেনি পুলিশ। এসবের প্রতিবাদে মঙ্গলবার (১৭ নভেম্বর) বিকেলে উপজেলার সৃষ্টিগড়-কুটিবাজার আঞ্চলিক সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন প্রধান ও ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়া। এতে অংশ নেন উপজেলার বিভিন্ন ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ স্থানীয় পাঁচ শতাধিক ব্যক্তি।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বেশকিছু ডাকাতির ঘটনায় ছোট-বড় টিলা পরিবেষ্টিত এসব এলাকা অশান্ত হয়ে আছে। আতঙ্কে গ্রামবাসীরা নিয়মিত পাহাড়া দেওয়ার পরও একটার পর একটা ডাকাতির ঘটনা ঘটছে। অথচ এসব ঘটনায় পুলিশ মামলা না নিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। অন্যদিকে ডাকাতরা শুধু ডাকাতিই করে না, তারা ঘরে থাকা লোকজনকে মারাত্মকভাবে আঘাত পর্যন্ত করছে। প্রতিটি ডাকাতির ঘটনার সঙ্গে 'মাস্টার সাব' বলে একটি নাম উচ্চারিত হয়েছে। তাহলে কে এই মাস্টার সাব? তাকে খুঁজে বের করতে হবে পুলিশকেই।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৫ নভেম্বর উপজেলার যোশর ইউনিয়নের ভঙ্গারটেক গ্রামের বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়ার বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে। ওই রাতে একদল ডাকাত ঘরের দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ করে ওই বাড়ির লোকজনকে কুপিয়ে মারাত্মকভাবে আহত করে এবং ঘরে থাকা নগদ টাকাসহ প্রায় দশ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়। পরদিন ১৬ নভেম্বর রাতে একই ইউনিয়নের মুরগীবের গ্রামের মিলন মিয়ার বাড়িতে ও নৌকাঘাটা গ্রামের এক প্রবাসীর বাড়িতে ডাকাতি হয়। এছাড়া সম্প্রতি জয়নগর ইউনিয়নের ভেড়ামারা এলাকার রশিদ মীর ও মনির মীরের বাড়ি, গিলাবের গ্রামের বাসু ও মোক্তারের বাড়ি এবং কুমারটেক এলাকার একটি বাড়িতে ডাকাতি সংঘটিত হয়।

স্থানীয়দের অভিযোগ, শিবপুরের বিভিন্ন এলাকায় একাধিক ডাকাতির ঘটনা ঘটলেও পুলিশ ডাকাতির মামলা না নিয়ে সাধারণ ডায়রি করেই তাদের বিদায় করে দেন। কিন্তু বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়ার বাড়িতে ডাকাতির ঘটনায় পুলিশ মামলাটি প্রথমে নিতে না চাইলেও পরদিন মামলা নথিভূক্ত করে। তারই প্রতিবাদ হিসেবে সামাজিক আন্দোলনের অংশ হিসেবে আজকের এই মানববন্ধন। এভাবে চলতে থাকলে এসব এলাকায় আইনশৃঙ্খলার মারাত্মক হতে থাকবে।

শিবপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. আবুল কালাম জানান, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়ার বাড়িতে ডাকাতির ঘটনায় মামলা নথিভূক্ত করা হয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় আরও ডাকাতির ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের জন্য অভিযান চলছে। ডাকাতির সঙ্গে জড়িত কোন ব্যক্তিকে এখনো পর্যন্ত গ্রেপ্তার করা যায়নি তবে তাদের দ্রুত গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। 



এই বিভাগের আরও