শিবপুরে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল’র জন্মদিন পালন

২২ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৫৮ পিএম | আপডেট: ১৩ এপ্রিল ২০২৪, ০২:৪৯ এএম


শিবপুরে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল’র জন্মদিন পালন

মোমেন খান:

নরসিংদীর শিবপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে স্কাউটের জনক রবার্ট স্টীফেনশন স্মীথ লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকালে বাংলাদেশ স্কাউট শিবপুর উপজেলা শাখার আয়োজনে উপজেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা শেষে শিবপুর উপজেলা নির্বাহী অফিসার ও শিবপুর উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ কাবিরুল ইসলাম খান বিভিন্ন স্কুলের কাব ও স্কাউটদের নিয়ে কেক কেটে স্কাউট জনকের জন্মবার্ষিকী উদযাপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন শিবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও শিবপুর উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সহসভাপতি মো: আলতাফ হোসেন, শিবপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সহসভাপতি মোঃ সোহরাব হোসেন ভূইয়া, শিবপুর উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সিরাজুল ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা দীন ইসলাম, স্কাউটসের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, স্কাউটসের সহসভাপতি ও এএলটি পারভিন আক্তার, শিবপুর উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সহকারী কমিশনার ও লাখপুর শিমুলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ আসাদুজ্জামান আসাদ, সহকারী কমিশনার মাজহারুল হক শাহীন, সহকারী কমিশনার মোঃ মোর্শেদুজ্জামান, সহকারী কমিশনার আবদুল ওহাব রানা, কোষাধ্যক্ষ সেতেরা বেগম, স্কাউট লিডার মোঃ কামাল হোসেন, উড ব্যাজার মোঃ বজলুর রহমান, সহযোগী সদস্য মাহফুজুল হক টুটুল ও স্কাউটসের শিক্ষার্থীগণ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা মানব সেবায় নিবেদিত ব্যাডেন পাওয়েলের জীবন ও কর্ম নিয়ে বিভিন্ন দিক আলোচনা করেন। উল্লেখ্য, স্কাউটিং হলো বিশ্বব্যাপী একটি যুব সংস্থা। এর লক্ষ্য যুবকদের শারীরিক ও মানসিক বিকাশ যাতে করে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। ম্যাফেকিংয়ের যুদ্ধে স্বেচ্ছাসেবক বালকদলের অবদান দেখে তিনি অভিভূত হন এবং বালকদেরকে নিয়ে ১৯০৭ সালে লর্ড ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলন শুরু করেন। স্কাউটের জনক রবার্ট ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হিসেবে বৈশ্বিকভাবে পরিচিত হয়ে আছেন। এ ছাড়াও, তিনি ইংরেজ সামরিক কর্মকর্তা ছিলেন। তাঁর পূর্ণ নাম রবার্ট স্টিভেন্সন স্মিথ ব্যাডেন পাওয়েল (Robert Stephenson Smyth Baden-Powell)। তিনি ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন।



এই বিভাগের আরও