ভারতে গোঁফকে দেয়া হচ্ছে জাতীয় গোঁফের সম্মান

২৫ জুন ২০১৯, ১০:৩৩ এএম | আপডেট: ১৮ আগস্ট ২০১৯, ০৭:৫৬ পিএম


ভারতে গোঁফকে দেয়া হচ্ছে জাতীয় গোঁফের সম্মান
Lifestyle_International

অনলাইন ডেস্ক

পুরুষদের সৌন্দর্য্যের এক অন্যতম নির্দেশনা হলো গোঁফ। প্রাচীন ভারতে বেশির ভাগ রাজা ও জমিদারদের রাজকীয়তা প্রকাশ পেত তাদের গোঁফ এর মাধ্যমে। ভারতের কিছু কিছু অঞ্চলে এখনো ছেলেদের গোঁফ রাখাকে বংশ বা পারিবারিক ঐতিহ্য মনে করে। আর সেই গোঁফকে জাতীয় গোঁফ নিয়ে চলছে আলোচনা ও পর্যালোচনা।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। এই ঘটনার ১২ দিন পর পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। দুই দেশের মধ্যে উত্তেজনা আকাশযুদ্ধে রূপ নেয়। আকাশযুদ্ধে ভারত দুটি যুদ্ধবিমান হারায়। অন্যদিকে, পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান। পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন। পরে তাঁকে ভারতের কাছে ফিরিয়ে দেয় পাকিস্তান।

এই ঘটনায় অভিনন্দন প্রচারের আলোয় চলে আসেন। তাঁকে বীর হিসেবে অভিহিত করে ভারত। তাঁর গোঁফ দেখে উচ্ছ্বসিত হন অনেকে। অভিনন্দনের গোঁফের স্টাইলে অনেকেই গোঁফ রাখতে শুরু করেন।

এবার সেই অভিনন্দনের বীরত্বকে সম্মান জানানোর দাবি তুললেন পশ্চিমবঙ্গের বহরমপুরের কংগ্রেস সাংসদ ও লোকসভায় কংগ্রেসদলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও