ভারতের ৩ রাজ্যে ২৪ ঘন্টায় বজ্রপাতে ৭৩ জন নিহত

২৫ জুলাই ২০১৯, ০২:০৩ পিএম | আপডেট: ১৬ অক্টোবর ২০১৯, ০৮:২২ এএম


ভারতের ৩ রাজ্যে ২৪ ঘন্টায় বজ্রপাতে ৭৩ জন নিহত

বিদেশ ডেস্ক:

ভারতের তিন রাজ্যে ২৪ ঘন্টায় বজ্রপাতে মারা গেছেন কমপক্ষে ৭৩ জন। বিহার, ঝাড়খন্ড ও উত্তর প্রদেশ রাজ্যে এসব বজ্রপাত হয়েছে। এর মধ্যে শুধু বিহারে মারা গেছেন ৩৯ জন। ঝাড়খন্ডে ২৮ জন ও উত্তর প্রদেশে ৬ জন। এ ছাড়া আহত হয়েছেন অনেকে। কর্মকর্তারা বলছেন, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।
 
এতে বলা হয় বজ্রপাতে ঝাড়খন্ডের জামতারা ও লতিহারে ৬ জন করে, ছত্রায় ৪ জন, গারোয়া ও দুমকিতে ৩ জন করে, গিরিদি এবং পাকুরে ২ জন করে এবং ধনবাদ, দেওগড়ে ১ জন করে নিহত হয়েছেন। এতে ধনবাদ ও লতিহারে তিন জন করে এবং ছত্রায় দু’জন গুরুত্বর আহত হয়েছেন। ঝাড়খন্ড ও উত্তর প্রদেশ রাজ্য সরকার মৃতদের পরিবারের জন্য ৪ লাখ রুপি অনুদান ঘোষণা করেছে।
 
স্থানীয় আবহাওয়া অফিস বলছে, বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকালে এমন বজ্রপাত হয়ে থাকে।

ওদিকে বিহারে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সেখানে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২৩। ১২ টি জেলায় আক্রান্ত হয়েছে কমপক্ষে ৮১ লাখ মানুষ। ৫৪টি বন্যা আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। সেখানে অবস্থান করছেন ২৯ হাজার ৪শ মানুষ। তাদের জন্য স্থাপন করা হয়েছে ৮১২টি কমিউনিটি কিচেন। উদ্ধার ও ত্রাণ বিতরণে নামানো হয়েছে জাতীয় দুর্যোগ বিষয়ক এবং রাজ্যের দুর্যোগ বিষয়ক ফোর্সের ২৯টি টিমকে। এ অবস্থায় আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার উত্তর প্রদেশ, ঝাড়খন্ড ও বিহারে ভারি বর্ষণের এলার্ট জারি করেছে ভারতের আবহাওয়া বিষয়ক ডিপার্টমেন্ট। বলা হয়েছে, সঙ্গে প্রচণ্ড শক্তিশালী বজ্রপাতও হবে। 


বিভাগ : বিশ্ব


Regent
এই বিভাগের আরও