এক রাজার একশ রানি!!!

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৮ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১০:২১ পিএম


এক রাজার একশ রানি!!!

টাইমস ডেস্ক:

দেশ শাসন করাই একজন রাজার প্রধান কাজ। তবে একজন রাজার যদি একশ রানি হয় তবে ঘটনাটা কেমন হয়!
ক্যামেরুনের বাফুটের রাজা ২য় আবুম্বির রাজ্য পরিচালনায় কতটুকু সফল তা নিয়ে মানুষের মাঝে যত না আলোচনা তার চেয়ে বেশি আলোচনা তার রানির সংখ্যা নিয়ে। এক, দুজন নয়, গুনে গুনে শতেকখানি বউ তার। মোটামুটি এক বিরাট বউয়ের সাম্রাজ্য বলা চলে তার।
ইতোমধ্যে রাজা দ্বিতীয় আবুম্বি রাজ্য পরিচালনায় তার দক্ষতা, জনপ্রিয়তা সব কিছু ছাপিয়ে বারবার আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছেন তার শত স্ত্রীর কারণে।
মজার বিষয় হলো, এই ১০০ রানিকেই কিন্তু বিয়ে করেননি আবুম্বি। সেখানকার প্রথানুযায়ী, রাজা মারা গেলে তার উত্তরসূরি এসব রানির দায়িত্ব গ্রহণ করেন। এর বাইরে বিয়েও করতে পারেন তিনি।


স্থানীয় প্রথা অনুযায়ী, রাজ্য পরিচালনার ক্ষেত্রে সফল এবং বীরত্বের পরিচয় দিতে পারেন রাজার উত্তসূরিদের মধ্যে থেকে এমন একজন পরবর্তীতে রাজা হন। সেই সঙ্গে তার পূর্ববর্তী রাজাদের স্ত্রী অর্থাৎ তার মা, দাদিসহ সবাই রানী হয়ে থাকে। আবুম্বির তৃতীয় স্ত্রী রানি কনস্ট্যান্স বলেন, সব সফল মানুষের পেছনেই একজন সফল ও ধৈর্যশীল স্ত্রী থাকেন। আমাদের ঐতিহ্যে আছে, যখন তুমি রাজা হবে, রাজার সবচেয়ে বয়সী রানি ছোটদের দেখাশোনা করেন। এমনকি রাজাকেও শিখিয়ে-পড়িয়ে নেন। কারণ রাজা আগে রাজা ছিলেন না, ছিলেন রাজপুত্র। তাকে রাজকার্য শেখানোর জন্য বড় স্ত্রীর ভূমিকা অনেক।


আবুুম্বি নিজেও অবলীলায় স্বীকার করে নিয়েছেন রাজ্য শাসনে রানিদের অবদানের কথা। রানিদের বিষয়ে বলতে গিয়ে আবুম্বি বলেন, রানিরা সবকিছু বোঝেন এবং আমাকে রাজকার্যে পরামর্শ দিয়ে সহযোগিতা করেন।
উল্লেখ্য, ১৯৬৮ সালে বাবার মৃত্যুর পর রাজ্যাভিষেক হয় আবুম্বির। ক্যামেরুনে বহুবিবাহকে এখনও বেআইনি ঘোষণা করা হয়নি। স্থানীয় রীতি, সংস্কৃতিকে বাঁচিয়ে রাখাই তাঁর উদ্দেশ্য বলে জানিয়েছেন বর্তমান রাজা আবুম্বি। তবে, শুধু আবুম্বিদের এই কীর্তিই অভিনব নয়, বাফুটের রাজপ্রাসাদও পর্যটকদের অন্যতম আকর্ষণ।


বিভাগ : বিশ্ব