বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা

০৮ জানুয়ারি ২০২৩, ০৬:৪৯ পিএম | আপডেট: ১১ এপ্রিল ২০২৪, ১২:৫১ পিএম


বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা

টাইমস ডেস্ক:

বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা করা হয়েছে। রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন। ৩৮ বছর পর সরকারিভাবে এ ঘোষণা দেয়া হয়। 

এসময় পরিবেশমন্ত্রী জানান, সাফল্যজনকভাবে ৫শ টন ডিডিটি অপসারিত হওয়ায় সরকারিভাবে বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা কর হলো।

তিনি আরও জানান, স্বাস্থ্য অধিদপ্তর ১৯৮৫ সালে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়নের জন্য ৫শ টন ডিডিটি পেস্টিসাইড আমদানি করেছিল। নিম্নমান বিবেচনায় আমদানিকৃত অব্যবহৃত ডিডিটি স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের আগ্রাবাদের মেডিকেল সাব-ডিপোতে মজুদ রাখা হয়।

মন্ত্রী আরও বলেন, ডিডিটি একটি বিপজ্জনক জৈব রাসায়নিক পেস্টিসাইড। পণ্যটি দীর্ঘদিন ধরে মাটি ও পানিতে অপরিবর্তনীয় অবস্থায় থাকে। খাদ্য, পানি ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ডিডিটি মানবদেহে প্রবেশ করতে পারে। এর ক্ষতিকর প্রভাবসমূহের মধ্যে অন্যতম হলো ক্যানসার ঝুঁকি, প্রজনন অক্ষমতা ও রোগপ্রতিরোধ ব্যবস্থায় পরিবর্তন।

বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও গত ১০ ডিসেম্বর এ বিষাক্ত পদার্থ সম্পূর্ণভাবে ফ্রান্সে রপ্তানি করা সম্ভব হয়। এতে স্টকহোম কনভেনশন কর্তৃক নিষিদ্ধ পণ্য ডিডিটি রপ্তানির সঙ্গে বাংলাদেশের একটি আন্তর্জাতিক অঙ্গীকার পূর্ণ হলো।

এছাড়া এবারের কপ সম্মেলনে রোহিঙ্গাদের কারণে সেখানকার পরিবেশ নষ্ট হওয়ার বিষয়টি তুলে ধরে তাদের ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাওয়া হয়ছে বলে জানান মন্ত্রী।


বিভাগ : বাংলাদেশ