দূষিত বায়ুর তালিকায় আবারও ঢাকা প্রথম

০৭ ডিসেম্বর ২০২০, ০৬:৫২ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১২:২৯ পিএম


দূষিত বায়ুর তালিকায় আবারও ঢাকা প্রথম
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

সারা দেশের তাপমাত্রা খুব বেশি কমেনি। বরং কোনও কোনও এলাকায় সামান্য বেড়েছেও। বাতাসের গতি না থাকা, শুষ্ক আবহাওয়া এবং পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। শুষ্ক আবহাওয়ার কারণে বেড়ে গেছে ধূলিকণার পরিমাণ। ফলে বায়ু দূষণে আবারও এক নম্বরে চলে এসেছে ঢাকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী সোমবার (৭ ডিসেম্বর) ঢাকায় বায়ু দূষণের মানমাত্রায় আবারও সবার ওপরে উঠে এসেছে। আজ বেলা ৩টার দিকে মানমাত্রা ২৬৯ এ উঠে আসে। যা গতকালও ছিল ২৩৮। বিশেষজ্ঞদের মতে এ মানমাত্রা খুবই অস্বাস্থ্যকর। দ্বিতীয় অবস্থানে আছে দিল্লি (২৬২), আর তৃতীয় অবস্থানে আছে করাচি (২৪২)। প্রসঙ্গত, গত ২১ নভেম্বর ঢাকা দূষণে এক নম্বরে উঠে এসেছিল।

বায়ু দূষণ বিশেষজ্ঞ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার গণমাধ্যমকে জানান, বায়ু দূষণ কমবে না আগামী কয়েকদিন। বিকালের দিকে কিছুটা কম হতে পারে। আগামীকালও (মঙ্গলবার) একই অবস্থা থাকবে। বুধবার পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে। বাতাসের গতি বাড়লে দূষণ কিছুটা কমে আসবে। বড় রাস্তাগুলোতে পানি ছিটানোর ব্যবস্থা করার কথা থাকলেও এখনও সে ব্যবস্থা নিচ্ছে না। দ্রুত এই ব্যবস্থা নেওয়া দরকার।

এদিকে নদীর তীরবর্তী এলাকায় ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তারা জানায়, মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর আশেপাশের এলাকা পর্যন্ত অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় মাঝারি থেকে হালকা কুয়াশা পড়তে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা চট্টগ্রাম বিভাগের সীতাকুণ্ডে ১৪, যা গতকাল ছিল রাজশাহী বিভাগের বদলগাছিতে ১৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা গতকাল ছিল ১৮ দশমিক ৪, আজ তা ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে ময়মনসিংহ বিভাগে ছিল ১৬ দশমিক ৪, আজ ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; চট্টগ্রামে ছিল ১৭ দশমিক ৫, আজ ১৭ দশমিক ২; সিলেটে আজও একই ১৭ ; রাজশাহীতে ছিল ১৪ দশমিক ৯, আজ ১৬ দশমিক ৬; রংপুরে একই ১৬ দশমিক ২; খুলনায় ছিল ১৭, আজ ১৬ দশমিক ৫ এবং বরিশালে ছিল ১৫ দশমিক ৬, আজ ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, শীতের সময় বাতাসে থাকা জ্বলীয় বাষ্পের সঙ্গে আর্দ্রতা মিশে কুয়াশার সৃষ্টি হয়। এর সঙ্গে শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণাও যুক্ত হওয়ায় কুয়াশা বেশি মনে হচ্ছে। আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আগামীকাল আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও