ভোজ্যতেল, চিনি ও ছোলার কর প্রত্যাহার করলো সরকার

১০ মার্চ ২০২২, ১০:১৪ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ০৮:১০ এএম


ভোজ্যতেল, চিনি ও ছোলার কর প্রত্যাহার করলো সরকার

অর্থনীতি ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, ভোজ্যতেল, চিনি ও ছোলার ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রত্যাহার করেছে সরকার। বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে সচিবালয়ে অর্থনৈতিক ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা জানান তিনি।

ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতি নিয়ে দেশজুড়ে আলোচনা-সমালোচনার মধ্যে তিনটি পণ্যে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত এলো।

মুস্তফা কামাল বলেন, রমজানে এসব পণ্যের চাহিদা বেড়ে যায়। ভোক্তারা এসব পণ্য বেশি কেনেন। ফলে দাম থাকে ঊর্ধ্বমুখী। ভোক্তা যাতে সাশ্রয়ী দামে এসব পণ্য কিনতে পারেন, সে জন্য সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, জনগণকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিতে এক কোটি পরিবারকে টিসিবির আওতায় নিয়ে আসা হবে। যারা সিন্ডিকেট করে মানুষকে কষ্ট দেয়, তাদের প্রতিরোধে এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। এছাড়া টিসিবির সক্ষমতা বাড়ানো হবে। দেশের সব ইউনিয়ন পর্যায়ে নিয়ে যাওয়া হবে টিসিবির কার্যক্রম।

ভ্যাট প্রত্যাহারের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, সয়াবিন তেলের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ (ভ্যাট) মওকুফ করা হয়েছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও