দুই বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

১৮ এপ্রিল ২০২৩, ১০:২৮ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ১১:৩০ পিএম


দুই বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া অধিদপ্তর

টাইমস ডেস্ক:

দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা কিছুটা কমলেও এখনও স্বস্তিদায়ক পরিস্থিতি হয়নি। চলমান প্রচণ্ড গরমে কিছুটা বৃষ্টির দেখা মিলেছে সিলেট অঞ্চলে। সিলেটে আগামী ২৪ ঘণ্টায়ও দুই-এক জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

একই সঙ্গে ঢাকাসহ দেশের আরও দুই বিভাগে সীমিত পরিসরে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঝড়-বৃষ্টির প্রবণতা ক্রমেই বাড়লেও তাপমাত্রা কমে স্বস্তিদায়ক অবস্থায় আসতে আরও কিছুদিন সময় লাগবে। কিছুদিন ধরে বৃষ্টিহীন পুরো দেশ। অনেক স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হওয়ায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

সোমবার পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। সেখানে আজ তা কমে হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, একদিন আগে যা ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

দুই দিন আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হলেও দুইদিনের ব্যবধানে তা অনেকটাই কমেছে। আজ মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা গতকালের চেয়ে এক ডিগ্রি কমে হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্তমানে দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী পাঁচদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও