ঘূর্ণিঝড় ‘বায়ু’র প্রভাবে বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা

১২ জুন ২০১৯, ০৬:৪৭ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৭:২২ এএম


ঘূর্ণিঝড় ‘বায়ু’র প্রভাবে বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক:

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’ ভারতের গুজরাটের দিকে ধেয়ে যাচ্ছে। অন্যদিকে বাংলাদেশের চট্টগ্রাম উপকূলে মৌসুমী বায়ুর প্রবেশ ঘটেছে। এই মৌসুমী বায়ুর প্রবেশের মধ্য দিয়ে দেশে বর্ষা মৌসুমের আবির্ভাব ঘটতে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতর বলছে, ঘূর্ণিঝড় ও মৌসুমী বায়ুর প্রভাবে আগামীকাল বৃহস্পতিবার (১৩ জুন) বিকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।
আবহাওয়াবিদ আব্দুর রহিম সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আসার সম্ভাবনা নেই। তবে ঝড়ের প্রভাবে আগামীকাল বৃহস্পতিবার রাত থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়ে চলবে শুক্রবার পর্যন্ত।’
তিনি বলেন, ঝড়ের পাশাপাশি মৌসুমী বায়ু বাংলাদেশের উপকূলে প্রবেশ করেছে। ফলে দুটির প্রভাবেই এই বৃষ্টি কোথাও থেমে থেমে, কোথাও টানা হওয়ার সম্ভাবনা আছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা যায়, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’ ধেয়ে যাচ্ছে গুজরাটের দিকে। ঝড়ের কারণে এরই মধ্যে সেখানকার বিভিন্ন অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। ঝড়টি বৃহস্পতিবার ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে গুজরাট উপকূলের পোরবন্দর এবং মাহুবার মাঝামাঝি স্থানে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম থেকে মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।


বিভাগ : বাংলাদেশ