জাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, হল ত্যাগের নির্দেশ

০৫ নভেম্বর ২০১৯, ০৮:০৫ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পিএম


জাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, হল ত্যাগের নির্দেশ

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। উপাচার্যবিরোধী চলমান আন্দোলনের মুখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিন্ডিকেট সচিব রহিমা কানিজ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মঙ্গলবার বিকাল সাড়ে চারটার মধ্যে আবাসিক শিক্ষার্থীদের হল ছেড়ে যেতেও নির্দেশ দেওয়া হয়েছে।

দুর্নীতির অভিযোগে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই আন্দোলন চলে আসছিল। উপাচার্যের অপসারণ দাবিতে চলমান অবরোধে গত ১০ দিন টানা আন্দোলনে প্রশাসনিক কার্যক্রম স্থগিত ছিল। ২৪ অক্টোবর থেকে সোমবার পর্যন্ত ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারীরা টানা ১০ দিনের মতো নতুন ও পুরনো দুইটি প্রশাসনিক ভবনই অবরোধ করে রাখেন। ফলে এই ১০ দিন ভিসি, দুই প্রো-ভিসি, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রারসহ কোনো কর্মকর্তা-কর্মচারীই প্রশাসনিক ভবনে প্রবেশ করতে পারেননি। কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম। তবে একাডেমিক কার্যক্রম অনেকটা স্বাভাবিক ছিল।

এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার সন্ধ্যা থেকে ভিসিকে তার বাসভবনে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। যতদিন না উপাচার্যকে অপসারণ করা হবে, ততদিন অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দেন তারা।

অপরদিকে আন্দোলনকারীদের ঘিরে চার স্তর বিশিষ্ট বহর তৈরি করে মুখোমুখি অবস্থান করেন উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে আন্দোলনকারীরা যখন উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে, উপাচার্যপন্থী শিক্ষকেরা সেখানে যান। তাঁরা আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের তুলে দিয়ে উপাচার্যের বাসভবনে ঢোকার চেষ্টা করেন। তবে আন্দোলনকারীদের বাধার মুখে তারা বাসভবনে ঢুকতে পারেননি।

এর কিছুক্ষণ পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ব্যানারবাহী একটি মিছিল সেখানে আসে। মিছিল থেকে উপাচার্যবিরোধী আন্দোলনকারীদের ওপর হামলা হয়। এতে শিক্ষকসহ অন্তত ২৫ জন আহত হওয়ার খবর পাওয়া যায়।

পরে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে ছাত্রলীগের হামলা করার বিষয়টি অস্বীকার করেন জাবি উপাচার্য ফারজানা ইসলাম। তিনি বলেন, ‘আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর কোনো হামলা হয়নি। ছাত্রলীগ নেতাকর্মীরা সুশৃঙ্খলভাবে আন্দোলনকারীদের আমার বাসভবনের সামনে থেকে সরিয়ে দিয়েছে। এটি গণঅভ্যুত্থান। এর কিছু সময় পর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ে বন্ধের ঘোষণা আসে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও