সরকারের বর্ষপূর্তি: মন্ত্রীসভায় রদবদল!

০৭ জানুয়ারি ২০২০, ০৪:১৬ পিএম | আপডেট: ২৬ এপ্রিল ২০২৪, ০৩:২৮ এএম


সরকারের বর্ষপূর্তি: মন্ত্রীসভায় রদবদল!

টাইমস ডেস্ক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এক বছর পূর্ণ হচ্ছে আজ মঙ্গলবার (০৭ জানুয়ারি)। ৩০ ডিসেম্বর নির্বাচনের পর এই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠন করেন। সরকারের এই বর্ষপূর্তিতে জাতির উদ্দেশ্যে ভাষন দেবেন প্রধানমন্ত্রী। তুলে ধরবেন সরকারের সাফল্য-ব্যর্থতা এবং আগামী দিনের কর্ম-কৌশল। একই সঙ্গে আসছে মন্ত্রিসভায় রদবদল। বছর জুড়ে যারা সরকারের সাফল্যের ধারাবাহিতা রক্ষায় ব্যর্থতার পরিচয় দিয়েছেন তাদের ছাড়তে হচ্ছে মন্ত্রণালয়। সরে যেতে হচ্ছে মন্ত্রিসভা থেকে।

সরকারের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সরকারের নীতিনির্ধারকরা টানা তৃতীয়বার গঠিত বর্তমান সরকারের মন্ত্রিসভার কয়েকজন সদস্যর ব্যর্থতা এবং দল থেকে সরকারকে পৃথক রাখার পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে আগামী দু’এক দিনের মধ্যেই পরিবর্তন আনা হচ্ছে মন্ত্রিসভায়। গত ২০ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী তাদের দলীয় পদ হারিয়েছেন। এদের মধ্যে অন্যতম নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরা সবাই আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তবে সাধারণ সম্পাদকের পদ অক্ষুন্ন রেখেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সূত্র আরো জানায়, সরকারের ফেলে আসা বছরটিতে বাণিজ্য, স্থানীয় সরকার (এলজিআরডি), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, অর্থ, পাট ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী-প্রতিমন্ত্রীর অদক্ষতা আর অব্যবস্থাপনায় ক্ষুব্ধ সরকারের নীতি নির্ধারকরা। এ নিয়ে সরকারের নেতৃত্বাধীন আওয়ামী লীগের ভেতরে বইছে ক্ষোভ। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে, গত এক বছর আওয়ামী লীগ সরকার ভালো সময় পার করেনি। বিশেষ করে, ক্যাসিনো কেলেঙ্কারির সঙ্গে সরকার সংশ্লিষ্টদের সম্পৃক্ততা, পেঁয়াজের দামে রেকর্ড, শেয়ারবাজারে ধস, গণপিটুনিতে মানুষ হত্যা, রিফাত, নুসরাত ও বুয়েটে আবরার ফাহাদ হত্যার ঘটনা সামাল
দিতে সরকারকে বেশ বেগ পেতে হয়েছে।

সূত্র জানায়, বর্তমান মন্ত্রিসভার সদস্য টিপু মুনশি, তাজুল ইসলাম, জাহিদ মালেক, আ হ ম মোস্তফা কামাল, গোলাম দস্তগীর গাজী ও নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন হারাতে পারেন তাদের মন্ত্রণালয়। আর নতুন করে মন্ত্রণালয় পেতে পারেন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ, আমীর হোসেন আমু, বেগম মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ ও মির্জা আজম। একই সঙ্গে মন্ত্রণালয় বদল হতে পারে বর্তমান পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের। আব্দুল মান্নান অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন বলেও জানা গেছে।

মন্ত্রিসভার সিনিয়র কয়েকজন সদস্য নিয়ন্ত্রণহীন বাজারের জন্য মূলত বাণিজ্য মন্ত্রণালয়কেই দুষছেন। তারা বলছেন, বাণিজ্যমন্ত্রীর কঠোর পদক্ষেপ ও বাজার তদারকির (মনিটরিং) অভাবে সিন্ডিকেটগুলো ইচ্ছামতো দ্রব্যমূল্য বাড়িয়ে চলেছে। এতে দেশের সাধারণ মানুষ সরকারের ওপর চরম বিরক্ত। মানুষ মনে করে, সরকার অন্যান্য ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রাখলেও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দৈনিক জাগরণকে বলেন, ‘আগামীকাল প্রধানমন্ত্রী আমাদের নেত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন। অপেক্ষা করুন, দেখুন তিনি কি ঘোষণা দেন। তবে মন্ত্রিসভায় রদবদলের আগাম কোনো তথ্য আমার কাছে নেই।’

গত বছরের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী শপথ গ্রহণের মধ্য দিয়ে পথ চলা শুরু হয় বর্তমান সরকারের। এর একদিন আগে মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হয়।

সূত্র: মেহদী আজাদ মাসুম, দৈনিক জাগরণ


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও