পদ্মাসেতু: বসানো হয়েছে ২৩তম স্প্যান, দৃশ্যমান হলো ৩ হাজার ৪৫০ মিটার

০২ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৪২ পিএম | আপডেট: ২৫ মার্চ ২০২৪, ১১:০২ এএম


পদ্মাসেতু: বসানো হয়েছে ২৩তম স্প্যান, দৃশ্যমান হলো ৩ হাজার ৪৫০ মিটার

শরীয়তপুর প্রতিনিধি:

সফলভাবে বসানো হয়েছে পদ্মা সেতুর ২৩তম স্প্যান। রোববার (০২ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তের পদ্মা সেতুর ৩১ ও ৩২ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ৬-এ নম্বর স্প্যান। এতে দৃশ্যমান হলো সেতুর ৩ হাজার ৪৫০ মিটার।  ২২তম স্প্যান বসানোর ১২ দিনের মাথায় ২৩তম স্প্যানটি বসানো হয়েছে।

পদ্মা সেতুর উপ সহকারী প্রকৌশলী হুমায়ন কবির জানান, রোববার সকাল নয়টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২১তম স্প্যানটিকে বসানোর জন্য ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেন 'তিয়ান-ই' মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে ১১টায় জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নম্বর পিলারের কাছে গিয়ে পৌঁছে।  কোন প্রকার সমস্যা না হলে শিডিউল মতো স্প্যান বসাতে পারলে চলতি বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

পদ্মা সেতুর প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্লাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি। এর মধ্যে ২৩টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও