নরসিংদীতে অনলাইন কোরবানির হাট ওয়েবসাইট ও অ্যাপস উদ্বোধন

১৮ জুলাই ২০২০, ০৮:২৮ পিএম | আপডেট: ০৩ আগস্ট ২০২০, ০৫:৩৯ পিএম


নরসিংদীতে অনলাইন কোরবানির হাট ওয়েবসাইট ও অ্যাপস উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়ানোর লক্ষ্যে অনলাইন কোরবানির হাট অ্যাপস ও ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৮ জুলাই) জুম কনফারেন্সের মাধ্যমে "অনলাইন বিকিকিনি: নরসিংদীর কোরবানির হাট" নামক ওয়েবসাইট এবং “অনলাইন নরসিংদীর কোরবানির হাট” নামক মোবাইল অ্যাপ এর উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় কমিশনার মো: মোস্তাফিজুর রহমান।

জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠিত জুম কনফারেন্স সভায় সভাপতিত্ব করেন নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

সভায় জানানো হয়, গত বছর নরসিংদী জেলাজুড়ে ৬২টি কেরাবানির অস্থায়ী পশুর হাট বসানো হলেও এবছর ছয় উপজেলায় তা কমিয়ে ২১টি হাট বসার অনুমতি দেওয়া হয়েছে। এসব কোরবানির হাটে পশু বিক্রির পাশাপাশি ক্রেতারা ঘরে বসে অনলাইনে এই ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসের মাধ্যমে পশু কিনতে পারবেন। মূলত স্বাস্থ্যবিধি না মেনে পশুর হাটে ক্রেতাদের ভিড় জমাতে নিরুৎসাহিত করতেই এই ডিজিটাল হাটের আয়োজন।

উক্ত সাইট ও অ্যাপসে খামারির নাম, পশুর ছবি, আকার, রঙ, ওজন, উচ্চতা, দাঁত, জাত, দাম, বয়স এবং মুঠোফোন নম্বর দেয়া থাকবে। এছাড়া এসব অনলাইন প্ল্যাটফর্মে থাকছে উপজেলাভিত্তিক কসাইদের নামের তালিকা। ঈদের তিনদিন আগে ওই কসাইদের করোনা পরীক্ষা করানোর উদ্যোগও নেয়া হয়েছে। ক্রেতাদের সুবিধার্থে এমন ২৬টি পদক্ষেপ নেওয়া হয়েছে এসব ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে।

জুম কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরসিংদীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) চৌধুরী আশরাফুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাওসার আজিজ, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) বেলাল আহমেদ প্রমুখ।