ফেসবুক থাকবে মত প্রকাশের স্বাধীনতার পক্ষেই

০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২১ পিএম | আপডেট: ১২ জুন ২০২৪, ০৬:০২ এএম


ফেসবুক থাকবে মত প্রকাশের স্বাধীনতার পক্ষেই
ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন মত প্রকাশের স্বাধীনতা ও এনক্রিপশনের (তথ্য কোডে কনভার্ট করা) পক্ষেই থাকবে ফেসবুক। এটি একটি নতুন পদ্ধতি। এ কারণে কিছু নেতিবাচক প্রতিক্রিয়াও দেখা যেতে পারে। গত শুক্রবার (৩১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে অনুষ্ঠিত সিলিকন প্রযুক্তি শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

জাকারবার্গ বলেন, আমাদের পুরনো পদ্ধতির ওপরও মানুষ অসন্তুষ্ট ছিল। তাই নতুন কিছুর চেষ্টা করে দেখা যাক। ফেসবুক দীর্ঘদিন ধরে যে লক্ষ্যে এগোচ্ছে, তার উদ্দেশ্য ‘অত্যন্ত আপত্তিকর’ কিছু না করা। তবে সন্ত্রাসবাদ, শিশু নিপীড়ন ও সহিংসতা প্ররোচিত করে, এমন কন্টেন্টগুলো সরানো ফেসবুকেরই দায়িত্ব বলে জানান জাকারবার্গ। তবে আমাদের ওপর চাপ বাড়ছে কন্টেন্ট আরও বেশি সেন্সর করার। যা আমাদেরকে অস্বস্তিতে ফেলছে।

কন্টেন্ট এর কারণে আগেও বেশ কয়েকবার সমালোচনার মুখে পড়ে ফেসবুক। যার মধ্যে কিছুদিন আগে এনক্রিপশন নিয়ে সমালোচনা হয়। যদিও ফেসবুক বলছে, তারা এনক্রিপশনের জন্য লড়াই চালিয়ে যাবে। এদিকে সম্প্রতি টুইটার রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ফেসবুক তা না করে বরং তাতে উৎসাহিক করে বলে অভিযোগ ওঠে।



এই বিভাগের আরও