অনলাইনেই পাইকারী কেনা যাবে বাবুরহাটের দেশিয় কাপড়  

১২ ডিসেম্বর ২০২১, ০৫:০৩ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২২, ১২:২৬ এএম


অনলাইনেই পাইকারী কেনা যাবে বাবুরহাটের দেশিয় কাপড়  

নিজস্ব প্রতিবেদক:

দেশের অন্যতম পাইকারী কাপড়ের হাট নরসিংদীর শেখেরচর-বাবুরহাটের সবধরনের দেশীয় কাপড় এখন থেকে মিলবে অনলাইনে। সব ধরণের কাপড় বিক্রেতাদের সুবিধার্থে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে কাপড়পট্টি ডট কম নামের একটি অনলাইন প্লাটফর্ম। রোববার দুপুরে ডিজিটাল বাংলাদেশ দিবসে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অনলাইন প্লাটফর্মটির সিইও মো. আল মামুন।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত শেখেরচর-বাবুরহাটে সপ্তাহের নির্দিষ্ট দুই দিন বেচাকেনা হয়। করোনা পরিস্থিতিসহ নানা কারণে হাটের বেচাকেনায় নেতিবাচক প্রভাব চলছে। এছাড়া দেশের নানা প্রান্ত থেকে আসা পাইকারী ক্রেতাদেরও ভোগান্তি পোহাতে হয়। পাইকারী ক্রেতা বিক্রেতাদের সুবিধার্থে দেশজুড়ে তাঁতসহ সব ধরণের কাপড়ের বেচাকেনা বাড়াতে ডিজিটাল হাটের উদ্যোগ নেওয়া হয়েছে। আজ রোববার থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে কাপড়ের অনলাইন হাট 'কাপড়পট্টি ডট কম'।

এ সময় জানানো হয়, শেখেরচর-বাবুরহাটের পাইকারী ব্যবসায়ীদের অর্থনৈতিক ব্যবস্থাকে উন্নত ধাপে নিয়ে যাওয়ার জন্য এই অনলাইন প্লাটফর্মটি কাজ করছে। এর ফলে হাটের ব্যবসায়ীরা যেকোনো দিন, যেকোনো সময় তাদের পণ্য দ্রুত ও সহজে ক্রয়-বিক্রয় করতে পারবেন। হাটের নির্দিষ্ট দিনের জন্য তাদের অপেক্ষা করতে হবে না এবং টাকা নিয়ে হাটে এসে ক্রয়-বিক্রয়ের ঝামেলা পোহাতে হবে না। এর মাধ্যমে আন্তর্জাতিক বাজারে কাপড় বিক্রয়ের সুবিধার পাশাপাশি খুচরা বিক্রেতারাও যৌক্তিক দামে পছন্দের কাপড় ক্রয় করতে পারবেন। দেশের যেকোন প্রান্তে ২৪ ঘন্টা থেকে ৭২ঘন্টার মধ্যে এবং দেশের বাইরে ৩ থেকে ৫দিনের মধ্যে পন্য ডেলিভারি করা হবে।

অনলাইন প্লাটফর্মটির উদ্যোক্তারা জানান, কাপড়পট্টি ডটকমে ব্যাংকিং এবং নিরাপত্তা অনলাইনের সিস্টেমের মাধ্যমে অর্থ লেনদেন হবে। ক্রেতারা ঘরে বসেই নগদ, বিকাশ, রকেট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন। এছাড়াও প্লাটফর্মটির এক্সপেরিয়েন্স সেন্টারে বিক্রেতারা খুব সহজেই তাদের পণ্যের মার্কেটিং করতে পারবেন এবং ক্রেতারা সহজে কাপড়ের গুণগত মান ও অন্যান্য বিষয় সম্পর্কে জানতে পারবেন।

অনলাইন প্লাটফর্মটির সিইও মো. আল মামুন জানান, সময়ের সাথে সকল ব্যবসায় আধুনিকতা ও প্রযুক্তির ছোঁয়া লেগেছে কিন্তু তাঁতসহ দেশীয় কাপড়ের অন্যতম পাইকারী হাটের ব্যবসায়ীরা এতদিন পিছিয়ে ছিলেন। আমাদের মূল উদ্দেশ্য ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের পণ্য ক্রয়-বিক্রয় ও যোগাযোগের সমন্বয় সাধন করা ও পাইকারি কাপড়ের ব্যবসাকে সম্পূর্ণ নিরাপদ ও ডিজিটাল করা।